জেনে নিন আপনার ব্যবহৃত সিমটি এবং হ্যান্ডসেটটি 4G কিনা

বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ফোরজি চালু হলেও। এখন পর্যন্ত বাংলাদেশের অনেক এলাকায় ফোরজি সুবিধা তো দূরের কথা। অনেক এলাকায় টুজি নেটওয়ার্ক ঠিকমতো কাজ করে না। যাই হোক সে কথায় না গিয়ে কাজের কথায় আসা যাক। বাংলাদেশ ফোরজি চালু হয়েছে অনেকদিন হলো। তবে সিম কোম্পানিগুলো ফোরজি চালু হওয়ার অনেক আগে থেকেই ফোরজি এনাবেল সিম বিক্রি করা শুরু করেছে। তবে আগেকার অনেক সিম রয়ে গেছে যেগুলো এখনও থ্রিজি।ফোরজি এনাবেল না। যখন আমাদের থ্রিজি প্রযুক্তি এসেছে তখন অটোমেটিক আমাদের টুজি সিম গুলো থ্রিজি হয়ে গেছে এর জন্য আমাদের আলাদা কোন কিছুই করতে হয়নি। কিন্তু ফোরজির ক্ষেত্রে ব্যাপারটা একটু ভিন্ন। এখানে আপনার সিম টি 4g এনাবেল না হলে আপনি 4g নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন না। এছাড়াও আপনার ফোনটি হতে হবে ফোরজি সাপোর্টেড তা না হলে আপনার সিম টি 4g হলেও আপনি 4g নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন না। আমরা অনেকেই এমন আছি যে জানিনা আমাদের সিমটি আসলে ফোরজি এনাবেল কিনা। পা আমাদের হ্যান্ডসেটটি 4g নাকি 3g। আর এ কারণেই আমার আজকের পোস্ট লেখা। চলুন দেখা যাক কিভাবে আমরা জানতে পারি আমাদের সিমটি এবং হ্যান্ডসেটটি 4g নাকি 3g।

আমাদের সিম টি 4g এনাবেল কিনা তা জানতে যা যা করতে হবে তা হল-

আমরা যারা গ্রামীনফোনের ব্যবহারকারী তারা সিম 4g এনাবল কিনা জানতে ডায়াল করতে হবে *১২১*৩২৩২# এই কোডটি ডায়াল করার মাধ্যমে আপনি খুব সহজেই জেনে যেতে পারবেন আপনার সিম টি 4g এনাবেল নাকি 3g. তারা আপনাকে একটি কনফার্মেশন এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেবে সকল তথ্য। বাংলালিনক ব্যবহারকারীগণ তাদের মোবাইল ফোন থেকে এসএমএস অপশনে গিয়ে 4G লিখে 5000 নম্বরে একটি এসএমএস পাঠানোর মাধ্যমে তারা জানতে পারবে তাদের সিম টি 4g এনাবেল কিনা। তারা ফিরতি এসএমএস এর মাধ্যমে সকল তথ্য গ্রাহক কে জানিয়ে দেবে। এবং যারা রবির গ্রাহক তারা *১২৩*৪৪# ডায়াল করার মাধ্যমে খুব সহজেই জেনে নিতে পারবে তাদের সিম ফোরজি কিনা। এক্ষেত্রে কোন প্রকার চার্জ করা হবে না।

আপনার সিম টি যদি ফোরজি এনাবেল না হয় তাহলে আপনাকে নিকটস্থ কাস্টমার কেয়ার অথবা সিম বিক্রেতার নিকট হতে সিম টি রিপ্লেসমেন্ট এর মাধ্যমে 4g এনাবল করতে হবে। এবং এর জন্য আপনাকে 115 টাকা চার্জ প্রদান করতে হবে। এবং আপনার সিম টি 4g এনাবেল করা হলে আপনি ফোর জি সুবিধা ব্যবহারের জন্য সম্পূর্ণ প্রস্তুত।

তবে শুধুমাত্র ফোরজি এনাবেল সিম কার্ড থাকলেই হবে না। ফোরজি সুবিধা পেতে হলে আপনাকে ফোরজি সাপোর্টেড ফোন ও থাকতে হবে। আমরা যারা জানিনা আমাদের হ্যান্ডসেটটি 4g সাপোর্টেড কিনা। তারা খুব সহজেই দেখে নিতে পারেন আপনাদের হ্যান্ডসেটটি 4g কিনা।

আপনার হ্যান্ডসেটটি 4g সাপোর্টেড কিনা জানতে আপনাকে প্রথমে যা করতে হবে- আপনি সেটিং অপশনে যান।

সেটিং অপশনে গেলে আপনি  More লেখা একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করার মাধ্যমে আপনি সেলুলার নেটওয়ার্ক নামে একটি অপশন পাবেন।

সেলুলার নেটওয়ার্ক অপশন এর ভিতর আপনি দেখতে পাবেন।

preferred network type লেখা একটি অপশন। এটাতে ক্লিক করলে আপনার সামনে নতুন একটি উইন্ডো চালু হবে।

আপনার ফোনটি যদি 4g সাপোর্ট না হয় তাহলে ঠিক এরকম দেখাবে। আর যদি ফোরজি সাপোর্টেড হয় তাহলে এর উপরে আর একটি অপশন থাকবে। যেখানে লেখা থাকবে  4G/Lte এটা থাকলে বুঝবেন আপনার ফোনটি ফোরজি সাপোর্টেড।

(Visited 9 times, 1 visits today)

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *