ডোমেইন কি এবং কীভাবে কাজ করে

ডোমেইন কিঃ

ডোমেইন বলতে আমরা মূলত নাম কেই বুঝি । আমাদের সবার যেমন একটা নাম থাকে ঠিক তেমনই ওয়েব সাইটের ও একটি ইউনিক নাম থাকে । আর সেটাই হলো ডোমেইন । যেমন আমাদের এই সাইট টির নাম বা ডোমেইন হলোঃ bdtip.com ।  এই  নাম বলা হয় ডোমেইন বা ওয়েব এড্রেস । যখন কেউ এই এড্রেস দিয়ে কোন ওয়েব ব্রাউজারে এন্টার দিবে, তখন তার ওই ব্রাউজারে এই সাইট টি লোড হয়ে যাবে ।

এটি কীভাবে কাজ করেঃ

আসুন আমরা এবার জানি এটা কীভাবে কাজ করে । ডোমেইন এর একটা সার্ভার থাকে আবার ওয়েবসাইট এর আরেকটা সার্ভার থাকে । যখন ডোমেইন এর সার্ভার এর সাথে হোস্টিং এর সার্ভার কানেক্ট করে দেয়া হয় । তখনই একটা ফুল ওয়েব সাইট তৈরি হয় । আর তখন আমরা সেই ওয়েব সাইট টি আমাদের সামনে দেখতে পাই । এবং ওই সাইটে আমরা সব ধরনের কাজ করতে পারি ।

ডোমেইন কিনতে কত টাকা লাগেঃ

সাধারনত বিভিন্ন ডোমেইন এর বিভিন্ন রেট হয়ে থাকে । তবে সবচেয়ে কমন ডট কম (.com) ডোমেইন কিনতে ১০ থেকে ১৫ ডলার লাগে । তবে বাংলাদেশী কোম্পানি থেকে নিলে কম দামে নিতে পারবেন । আর বিদেশী কোম্পানি থেকে নিলে পেমেন্ট করতে অনেক সমস্যা হয় । কারন তারা পেমেন্ট গুলি নিয়ে থাকে মূলত পেপালের মাধ্যমে । যা বাংলাদেশে সাপোর্ট করে না ।

কোথায় থেকে ডোমেইন কিনবোঃ

ডোমেইন বিক্রি করে এমন ওয়েবসাইট ইন্টারনেটে হাজার হাজার পাওয়া যাবে । তবে বাংলাদেশীদের জন্য সবগুলো ওয়েবসাইট কিংবা কম্পানি ভালো নাও হতে পারে । তার মূল কারণ হচ্ছে পেমেন্ট সমস্যা । এছাড়াও আরো অনেক সমস্যা রয়েছে । তবে এখানে আমি শুধু পেমেন্টের কথাটাই বলবো কারণ ডোমেইন কিনতে যেটা সবচেয়ে বেশি প্রয়োজন সেটা হল পেমেন্ট সিস্টেম । কারণ প্রতি বছর বছর ডোমেইনকে রিনিউ করতে হয় । আর তার প্রত্যেকবার নতুন করে পেমেন্ট করতে হয় । বাংলাদেশী ওয়েবসাইট গুলো খুজে পেতে গুগল এ সার্চ করতে পারেন ।  এর জন্য সার্চ করবেন ” Bangladesh web hosting ” এই কী-ওয়ার্ড দিয়ে .

Similar Posts:

(Visited 23 times, 1 visits today)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *