নতুন মোবাইল কিনতে যে বিষয়গুলো খেয়াল রাখা উচিত

আমরা নতুন মোবাইল ফোন কিনতে সময় দ্বিধায় পড়ে যাই আসলে কোন ফোনটি ভালো হবে।তাহলে চলুন জেনে নেওয়া যাক নতুন মোবাইল কিনতে কোন বিষয়গুলো আমাদের সর্বাধিক গুরুত্ব দেয়া উচিত।

মূলত ব্যবহারকারীর চাহিদা এবং ব্যবহারের ধরনের উপর নির্ভর করে কোন ধরনের মোবাইল ফোন  কেনা উচিত।মোবাইল কিনতে যে সকল বিষয়ে সর্বাধিক গুরুত্ব প্রদান করা উচিত তা হলো-

নতুন মোবাইল ফোন কিনতে হলেঃ

র্যামঃনতুন মোবাইল কেনার ক্ষেত্রে র্যাম একটি গুরুত্বপূর্ণ বিষয়।কারণ র্যামের  উপরে নির্ভর করে ফোনের পারফরম্যান্স কেমন হবে।র্যাম যত বড় হবে ফোন ব্যবহারের ক্ষেত্রে তথ্য ভালো পারফরম্যান্স পাওয়া যাবে।তাই যারা মোবাইল ফোনে ভিডিও গেম সহ অন্যান্য ভারী কাজ করে থাকে তাদের রামের প্রতি অধিক গুরুত্ব দেওয়া উচিত।

 

প্রসেসরঃএটি মোবাইল ফোন কত দ্রুত কাজ করবে তা নির্ভর করে।প্রসেসর যত উন্নত মানের হবে মোবাইল ফোন তত দ্রুত কাজ করতে সক্ষম হবে।তাই আমাদের মোবাইল ফোন কিনতে হলে অবশ্যই প্রসেসর এর দিকে নজর দিতে হবে।যেন ভালো মানের এবং উচ্চক্ষমতাসম্পন্ন প্রসেসর থাকে ফোনটিতে।

 

রোমঃনতুন মোবাইল কেনার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।কারণ অনেক ফোন আছে যেগুলোর র্যাম অনেক বড় কিন্তু রোম কম হওয়ার কারণে বিরক্তিকর পরিস্থিতির শিকার হতে হয় ব্যবহারকারীকে।কারণ রম কম হলে মোবাইল ফোনের সফটওয়্যার ইন্সটল দিয়ে সমস্যায় পড়তে হবে।কারণ মোবাইল ফোনের যতো সব অ্যাপ্লিকেশন সবই রোমে সেভ থাকবে।তাই রোম ছোট হলে ইন্টার্নাল স্টোর রানিং আউট এমন একটি নোটিফিকেশন উঠে থাকে এবং নতুন সফটওয়্যার ইন্সটল করতে সমস্যা হয়।তাই র্যামের পাশাপাশি রোমের ও গুরুত্ব দিতে হবে।

 

ব্যাটারিঃএটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।কারণ এত টাকা খরচ করে মোবাইলটি কিনলেন। কিন্তু যদি বার বার চার্জ করা লাগে তাহলে কেমন লাগে বলুন তো।যদিও এন্ড্রয়েড ফোনের চার্জ খুব দ্রুত শেষ হয়ে যায়।সেটি যতই ক্ষমতাসম্পন্ন ফোন হোক না কেন।   তার  জন্য অধিক ক্ষমতা  সম্পন্ন ব্যাটারি অবশ্যই থাকতে হবে ফোনটিতে।না হলে চার্জের ভোগান্তিতে পড়তে হবে আপনাকে।তাই এই বিষয়টির উপর অধিক গুরুত্ব প্রদান করুন।

 

ক্যামেরাঃবর্তমানে স্মার্টফোন গুলো অনেক ভালো মানের ছবি তুলতে সক্ষম।এবং বর্তমানে সাধারণত ছবি তুলতে আলাদাভাবে ক্যামেরা ব্যবহার করার চাইতে মোবাইল ফোনে সর্বাধিক ব্যবহৃত হয়।বর্তমানের মোবাইল ফোন গুলো অধিক মেগাপিক্সেল সম্পন্ন ক্যামেরা থাকে।যার কারনে খুব ভালো মানের ছবি তুলতে সক্ষম। তবে ক্যামেরা লেন্সের ক্ষেত্রে মেগাপিক্সেলের এর পাশাপাশি কোন কোম্পানির লেন্স এবং লেন্স এর গুণগত মান সম্পর্কে জেনে নেওয়া উচিত।কারণ বিভিন্ন কোয়ালিটির লেন্স রয়েছে।যেগুলো একই মেগাপিক্সেলের ক্যামেরা   বিভিন্ন ধরনের ছবি তুলতে সক্ষম।এবং এর মধ্যে কতগুলো ভালো মানের ছবি তুলতে সক্ষম  কতগুলো সেরকম ভালো মানের পারফরম্যান্স দেয় না।

 

সবশেষে যেটি আসে। সেটি হচ্ছে ওয়ারেন্টি বা গ্যারান্টির বিষয়।আমাদের দেশের প্রতিটি মোবাইল ফোন কোম্পানি এক বছরের ওয়ারেন্টি সেবা দিয়ে থাকে।তবে কোম্পানি ভেদে ওয়ারেন্টিতে বিভিন্ন ধরনের আলাদা শর্ত যুক্ত থাকে যেগুলো অবশ্যই দেখে নেওয়া উচিত।

 

এবং সবশেষে আপনি যদি কোন মডেলের মোবাইল ফোনটি কিনবেন তা ঠিক করতে পারেন তাহলে সেটির ব্যাপারে আরও তথ্য জানতে আপনি গুগল করতে পারেন।এবং প্রোডাক্ট রিভিউ দেখতে পারেন।উপরোক্ত বিষয়গুলো  বিবেচনা করে মোবাইল ফোন কিনলে অবশ্যই ব্যবহার করে খুশি হবেন।

(Visited 39 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *