ব্লগিং এর সকল ধারনা এবং কেন করবেন ব্লগিং

ব্লগিং কি এ বিষয়ে আমরা জানি না এরকম লোকের সংখ্যা খুবই কম আছে। কিন্তু তারপরও যারা জানেন না তাদের জন্য এই পোস্টটি। আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ব্লগিং কি,ব্লগার কারা,কেন ব্লগিং করব, ব্লগিং করার উপকারিতা এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে।এবং আপনি কেন ব্লগিং করবেন সে সম্পর্কে জানতে পারবো।

ব্লগিং কি?
ব্লগে হচ্ছে মূলত কোন ওয়েবসাইট বা কোথায় কোন বিষয়ের উপর লেখালেখি করা। হতে পারে সেটা নিজের ওয়েবসাইটে বা হতে পারে অন্যের ওয়েবসাইটে লেখালেখি করা। ব্লগ মূলত কোন বিষয়ের উপর নিজের মতামত তুলে ধরার একটি অন্যতম উপায়। হতে পারে সেটি নিজস্ব চিন্তা ভাবনা, বিজ্ঞান বিষয়ক, কোন গল্প লেখা,সমাজের কুসংস্কার বা কোন বিষয়ের উপর মানুষের ভুল ধারনা কে তুলে ধরার প্রচেষ্টা ইত্যাদি।ব্লগিং বা ব্লক শব্দটি চালু হয় 1997 সালে মূলত blog শব্দটি এসেছে weblog থেকে।তবে ব্লগিং সম্পর্কে আমাদের দেশের মানুষের বিভিন্ন ভ্রান্ত ধারণা রয়েছে।

ব্লগার কারা?
যারা বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইট এ বিভিন্ন বিষয়ের উপর লেখালেখি করে তাদের বলা হয় ব্লগার। ব্লগাররা মূলত মানুষের দৈনন্দিন জীবনের বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করে থাকে।এবং বিভিন্ন মতামত প্রদান করে থাকে। যা থেকে মানুষ কিছু শিখতে পারে। এবং কিছু শেখার প্রয়াস নিয়ে মানুষ মূলত ব্লগে প্রবেশ করে কোন নতুন জিনিস জানতে বা কোন কিছু শিখতে।

ব্লগিং কেন করা হয়?
ব্লকিং মূলত বিভিন্ন কারণে করা হয়ে থাকে। হতে পারে সেটি নিজের লেখাকে সবার মাঝে পৌঁছে দেয়ার জন্য। হতে পারে নিজের পকেট খরচ গোছানোর জন্য। আবার অনেকেই আছেন ব্লগিংকে যারা ক্যারিয়ার হিসেবে বেছে নিয়েছেন। তবে আমি আমাদের এই পোষ্টের মাধ্যমে কিভাবে ব্লগ থেকে আয় করা যায় সে বিষয়ে কিছুই বলবো না। পরবর্তী পোস্টে জানাবো যেভাবে ব্লগিং করে আয় করা যায় সে বিষয়ে। তবে বর্তমান সময়ের ব্লগিং আয়ের আরেকটি অন্যতম উৎস হয়ে দাঁড়িয়েছে। বেকার এবং শিক্ষার্থীরা অন্যতম পেশা হিসেবে ব্লগিংকে বেছে নিয়েছেন।

ব্লগ লেখালেখি করার উপকারিতা!
আমার মতে ব্লগ লেখার নানাবিধ উপকারিতা রয়েছে। এর ভিতর অন্যতম একটি হচ্ছে নিজের লেখালেখি করার জ্ঞান কে আরো বাড়িয়ে নেওয়া যায় ব্লগিং করার মাধ্যমে।কারণ আপনি যতই লেখালেখি করবেন ততই আপনার লেখালেখির উপর জ্ঞান অর্জন হবে।এবং ভালো মানের লেখা পাঠক কে উপহার দিতে পারবেন। এবং ব্লগের মাধ্যমে আপনার যে জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে তা আপনি বাস্তব জীবনে কাজে লাগাতে পারবেন।এবং আপনার লেখা লেখি যদি পাঠকের হৃদয় কে নাড়া দিতে পারে তাহলে আপনার জনপ্রিয়তা এবং খ্যাতি ছড়িয়ে পড়বে দেশে এবং দেশের বাইরেও।

তাহলে উপরোক্ত বিষয়গুলো থেকে আমরা ব্লগিং কি এবং এর সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারলাম।এবং এটি মানুষের জন্য কতটা উপকারী তাও জানতে পারলাম।

(Visited 12 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *