যেসকল খাবার খালি পেটে খেলে আমাদের উপকারের চাইতে বেশি ক্ষতি হয়

এত মানুষের জীবনের অন্যতম একটি প্রধান উপাদান। পরিচিত মানুষের জীবনের খাদ্যের গুরুত্ব অপরিসীম। খাদ্য ছাড়া মানুষ কোন ভাবেই বেঁচে থাকতে পারে না। সব খাতেই রয়েছে পুষ্টি গুন এবং বিভিন্ন ধরনের ভিটামিন, খনিজ উপাদান ইত্যাদি।খাদ্য ভেদে ভিটামিন ও পুষ্টি উপাদানের তারতম্য হতে পারে।কিন্তু একদম কোন এর পুষ্টিগুণ নেই এরকম হাত আছে বলে আমার জানা নেই। তবে কিছু কিছু খাদ্য রয়েছে যা মানব শরীরের জন্য উপকারী হলেও তা আহারের সময় ভেদে ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।যেমন সকাল বেলা খালি পেটে অনেক খাবার আছে যেগুলো গ্রহণ করলে আমাদের উপকারের চাইতে ক্ষতি হয়।এখন আমরা জানবো  কোন খাবার খালি পেটে খেলে আমাদের কি কি ক্ষতি হয় –

আমাদের মাঝে অনেকেই আছে যাদের সকালবেলা ঘুম থেকে উঠে চা বা কফি খাওয়ার অভ্যাস। কিন্তু সকাল বেলা ঘুম থেকে উঠে চা বা কফি খেলে আমাদের  অনেক ক্ষতি হতে পারে।চা বা কফিতে থাকে বিভিন্ন এসিড এবং ক্যাফেইন  সকাল বেলা খালি পেটে এগুলো খেলে আমাদের পাকস্থলীর ক্ষতিসাধন করতে পারে।তাই সকালবেলা চা বা কফি খাওয়ার আগে অবশ্যই বিস্কুট বা কোন হালকা খাবার খেয়ে নিতে হবে এবং পানি খেয়ে নিতে হবে। আমাদের সাধনার ফলে বিপদের হাত থেকে রক্ষা হবে এবং আমাদের পাকস্থলীর ক্ষতি হবে না ।

আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং উপকারী একটি খাবার কলা।খালি পেটে কলা খাওয়া উচিত নয়।এখন কোথায় রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম।খালি পেটে কলা খেলে কলায় থাকা ম্যাগনেসিয়াম আমাদের রক্তের ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম এর মধ্যে তারতম্য ঘটে আমাদের শরীরের স্বাভাবিক কার্যকলাপ কে ব্যহত করে।

টমেটো হচ্ছে একটি মুখরোচক খাবার।টমেটো বিভিন্নভাবে চাওয়া হয় যেমন সালাদ হিসেবে সস তৈরি করে বা চাটনি রান্না করে ইত্যাদি।কিন্তু এটি খালি পেটে খেলে আমাদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।আমাদের পাকস্থলীতে থাকা এসিড এর সাথে টমেটোতে থাকা  বিভিন্ন এসিড বিক্রিয়া করে পেটে পাথর তৈরি করতে পারেন।

ঔষধ ও খালি পেটে কখনোই খাওয়া উচিত নয় কারণ বেশিরভাগ ঔষধ খাওয়ার পরে খাওয়ার নিয়ম।খালি পেটে খেলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।এবং পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।তবে কিছু ঔষধ রয়েছে যেগুলো খালি পেটে খেতে হয় যেমন গ্যাস্ট্রিকের  ঔষধ।

দই আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী খাবার।দই আমাদের শরীরের বিভিন্ন ধরনের উপকার করে থাকে। তবে খালি পেটে দই খাওয়া কখনই উচিত নয় কারণ খালি পেটে দই খেলে পেট খারাপের মতো সমস্যা দেখা দিতে পারে।

খাবার একদিকে যেমন আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। অপরদিকে খাবারই হয়ে উঠতে পারে আমাদের জীবন সংসয় এর কারণ। তাই খাবার গ্রহণের সঠিক নিয়ম অনুসারে খাবার গ্রহণ করুন এবং সুস্থ থাকুন।

(Visited 22 times, 1 visits today)

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *