OTG ক্যাবলের চমকপ্রদ ব্যবহার

এই প্রযুক্তির জগতে বর্তমান সময়ে স্মার্ট ফোন অন্যতম একটি আধুনিক গ্যাজেট। স্মার্টফোনের রয়েছে নানাবিধ ব্যবহার এবং নানাবিধ সুবিধা। ব্যবহারকারীর চাহিদা,ফোনের মূল্য এবং বিভিন্ন কিছুর উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের এবং বিভিন্ন ফিচারের স্মার্টফোন বাজারে পাওয়া যায়।তবে এসকল বিভিন্ন ফিচারের মধ্যে অন্যতম ফিচার হচ্ছে OTG সুবিধা।

আমাদের মধ্যে OTG ব্যবহার খুব কম লোকেই জানেন। কারণ বর্তমান সময় ও আমরা অনেকেই OTG সাথে পরিচিত নয়।OTG শব্দের ফুল মিনিং হচ্ছে On the go. ওটিজি শব্দটির সূত্রপাত হয় 2001 সালে। মোবাইল ফোনে OTG সুবিধা প্রদানের ফলে মোবাইল ফোনের কার্যক্ষমতা এবং এর ব্যবহারের দিক অনেক গুণ বাড়িয়ে দিয়েছে।বর্তমানে প্রায় সকলের স্মার্ট ফোনে ওটিজি সুবিধা সম্পন্ন হয়ে থাকে।আজ আমরা জানবো OTG দিয়ে কি কি কাজ করা সম্ভব।

USB পেনড্রাইভ এর ব্যবহার –

পেনড্রাইভ কম্পিউটারে ব্যবহার করার একটি জিনিস। এটি মূলত একটি মেমোরি কার্ডের মত এর ভিতর জন্ম তথ্য সংরক্ষণ করে রাখা যায়। এটি মূলত ব্যবহার করা হয় কম্পিউটারের বিভিন্ন তথ্য আলাদা এবং সুরক্ষিত রাখার জন্য। তবে আমরা অনেকে ভাবি শুধু কম্পিউটারে ব্যবহারের জন্য কিন্তু না আপনি চাইলে আপনার স্মার্ট ফোনটিতেও পেনড্রাইভ ব্যবহার করতে পারেন। এর জন্য প্রয়োজন পড়বে ছোট্ট একটি ওটিজি ক্যাবলের এবং আপনার মোবাইল ফোনে থাকতে হবে ওটিজি সুবিধা।ওটিজি ক্যাবল এর প্রয়োজন পড়ার প্রধান কারণ হলো।USB পোর্ট আর মোবাইলের পোর্ট এক নয়।তাই মোবাইলের পোর্টকে USB পোর্টে কনভার্ট করতে OTG ক্যাবলের প্রয়োজন পড়ে।তবে OTG ক্যাবলের দাম খুব বেশি কতগুলো নয়।২০-৩০ টাকা থেকে শুরু করেই আপনি একটি OTG ক্যাবল কিনতে পারবেন।তবে কোয়ালিটির ব্যবধানের কারনে এবং ব্রান্ডের কারনে দাম কম বেশি হতে পারে।

কিবোর্ড এবং মাউস এর ব্যবহার-
ওটিজি ক্যাবলের মাধ্যমে আপনি চাইলে আপনার মোবাইল ফোনটি কিবোর্ড এবং মাউস যুক্ত করতে পারেন। আপনি যদি চান আপনার মোবাইলে কিবোর্ড যুক্ত করে আপনি তাহলে আপনার ওটিজি সুবিধা গ্রহন করতে হবে।
USB ওয়েব ক্যামেরা ব্যবহার-
আমাদের মোবাইল ফোনে বিল্ট-ইন ভাবেই ক্যামেরা থাকে।তবে আপনি চাইলে আলাদা ভাবে ওয়েব ক্যামেরা লাগাতে পারেন মোবাইল ফোনে। আপনার যদি একটি ইউএসবি ওয়েবক্যাম থাকে তাহলে আপনি সেটি খুব সহজে আপনার মোবাইলের সাথে কানেক্ট করতে পারেন। তবে তার জন্য প্লে স্টোর থেকে একটি হোয়াৎসঅ্যাপ চালানো অ্যাপস ডাউনলোড করে নিবেন।

গেম কন্ট্রোলার ব্যবহার করা-
ভিডিও গেম কন্ট্রোলার ব্যবহার করে থাকি পিসিতে গেম খেলার জন্য। তবে আপনি চাইলে খুব সহজেই আপনার ফোনেও এটি চালাতে পারেন। আপনার ফোনে ওটিজি ক্যাবলের মাধ্যমে গেম কন্ট্রোলার কানেক্ট করে খুব সহজেই গেম খেলতে পারবেন।

প্রিন্টার ব্যবহার করা –
কোন ছবি বা কোন কিছু প্রিন্ট করতে হলে প্রয়োজন পরে প্রিন্টারের। ক্যাবলের মাধ্যমে প্রিন্টার কম্পিউটারের সাথে কানেক্ট করে কোন কিছু প্রিন্ট করার কমান্ড দিলে প্রিন্ট হয়। তবে এ কাজটি কম্পিউটার ছাড়া মোবাইল থেকেও করা সম্ভব। এজন্য প্রয়োজন পড়লে ওটিজি ক্যাবলের।

(Visited 19 times, 2 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *