আপনার অ্যান্ড্রয়েড ফোনের লক ভুলে গিয়েছেন খুলে নিন নিজেই

আমরা সবাই স্মার্টফোনের সুরক্ষার জন্য বিভিন্ন ধরনের লক ব্যবহার করে থাকি। কারণ এগুলো আমাদের ফোনের ডাটা সিকিওর রাখে। আমাদের অবর্তমানে যাতে কেউ আমাদের ফর্ম ঘাটাঘাটি না করতে পারে এবং বিভিন্ন ধরনের ডেটা সুরক্ষার কারণে আমরা এই লক ব্যবহার করে থাকি। এন্ড্রয়েড ফোনের বিভিন্ন ধরনের লক ব্যবহার করা যায় এর মধ্যে অন্যতম হলো পিন এবং প্যাটার্ন। কিন্তু আমরা অনেক সময় আমাদের ফোনের লক ভুলে যাই। আর সমস্যা দেখা দেয় ঠিক তখনই। ক্যানন পিনক প্যাটার্ন লক হয়ে গেলে আপনি যদি লক না জানেন তাহলে খুলতে বেশ ঝামেলা পোহাতে হয় আমাদের।

unlock Ur Android phone

ফোনের প্যাটার্ন লক হয়ে গেলে পরে যদি আমাদের এগুলো মনে না থাকে তাহলে এগুলো ঠিক করতে আমরা চলে যাই মোবাইল মেকানিক এর কাছে। যারা একটি ফোনের লক খুলতে 100 থেকে 500 টাকা চার্জ করে থাকে। কিন্তু আমরা চাইলে খুব সহজেই এন্ড্রয়েড ফোনের লক নিজেরাই খুলে ফেলতে পারি। আমাদের আজকের এই টিউটোরিয়াল এর মাধ্যমে জানব কিভাবে আমরা আমাদের ফোনের ভুলে যাওয়া লক ঠিক করব।

তবে এর যেমন সুবিধা রয়েছে আপনি মেকানিক্স এর কাছে গিয়ে লোকটি বলল যে টাকা লাগবে আপনার সে টাকাটা এখন বেঁচে যাবে। এছাড়াও লক খোলার জন্য অন্য কারো শরণাপন্ন হতে হবে না আপনাদের। তবে মনে রাখতে হবে মোবাইলের লক খুলতে গেলে আপনার ফোনে থাকা সব ডাটা মুছে যাবে। সিম কার্ড অথবা মোবাইলের মেমোরি কার্ডের কোন ডাটা মুছবে না এর উপায় এর লক্ষণ। তবে আপনি যদি মেকানিক্সের কাছ থেকেও আপনার মোবাইলের লক খোলেন তাহলেও আপনার ফোনের সকল ডাটা মুছে যাবে। তবুও আপনাদের জানার সুবিধার্থে কথাটি আগেই বলে রাখলাম।

চলুন তাহলে দেখে নেয়া যাক এন্ড্রয়েড ফোনের লক নিজেরাই কিভাবে খুলবেন-

স্টেপ ১- প্রথমে আপনার ফোনটিকে বন্ধ করে নিন।

স্টেপ ২-ফোনটি বন্ধ হয়ে গেলে পরে আপনার ফোনের ভলিউম অাপ বাটন( Volume Up) এবং পাওয়ার বাটন একসাথে চেপে ধরুন। তবে ব্র্যান্ড ভেদে এটি পরিবর্তন হতে পারে তবে বেশির ভাগ ৯৮% ফোনে একই পদ্ধতিতে কাজ করবে।তবে স্যামসাং ফোনের জন্য উপায়টি ভিন্ন হতে পারে। স্যামসাং ফোনের হোম বাটন এবং পাওয়ার বাটন একসাথে চেপে ধরা লাগবে পারে। সে ক্ষেত্রে প্রথম উপায় অবলম্বন এরপরে দ্বিতীয় উপায় অবলম্বন করুন।

স্টেপ ৩- এরপর আপনার ফোনটি দেখবেন চালু হয়েছে এবং সরাসরি আপনার ফোনটি চালনায় নতুন একটি অপশন এসেছে।সেখানে ওয়াইপ ডাটা ফ্যাক্টরি রিসেট(wipe data factory reset) অথাবা ওয়াইপ ডাটা /ফ্যাক্টরি (wipe data/factory) নামক অপশন দেখতে পাবেন। ভলিউম আপ-ডাউন বাটন প্রেস এর মাধ্যমে এটি সিলেক্ট করুন। এবং পাওয়ার বাটন এ প্রেস করলে অপশনে ক্লিক করা হয়ে যাবে। এবার ডিলেট অল ইউজার ডাটা(delete all user data) নামক অপশন এ প্রেস করুন। তাহলে আপনার ফোনটি রিসেট মুডে চলে যাবে। এবং আপনার ফোনটি রিসেট হয়ে ওপেন হবে। তখন আপনার ফোনে আর কোনো লক থাকবে না। এক্ষেত্রে আপনাকে ভলিউম আপ-ডাউন এবং পাওয়ার বাটন এর মাধ্যমে সব কাজ করতে হবে কারণ রিস্টার্ট মুডে ফোনের টাচ কোন কাজ করবে না।

(বিঃদ্রঃরিস্টার্ট মুডে কোন স্ক্রিনশট নেওয়া যায় না তাই কোন স্ক্রিনশট দেওয়া)

এরপরে দেখবেন আপনার ফোনটি চালু হয়ে গিয়েছে।কোন লক চালু নেই আপনার ফোনে। এরপর আপনি নতুন লক সেট করে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *