আপনার ব্লগের পোস্ট কপি করা চিরতরে বন্ধ করুন

যারা ব্লগিং করে তারাই জানে একটা পোষ্ট লিখতে কতটা সময় লাগে।সর্বনিম্ন ২-৩ ঘন্টা সময় দয়া করে একটি পোস্ট লেখা হয়।যখন দেখা যায় যে আপনার লেখা পোস্টটি কেউ কপি করে তার নামে চালিয়ে দেয় তখন খুবই খারাপ লাগে।সেই কারনে আপনার ব্লগের পোস্ট কেউ কপি করতে না পারে তার জন্যই আজকে পোষ্টটি।চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে বন্ধ করবেন ব্লগের লেখা কপি করা।

মনে করুন আপনি এক হাজার ওয়ার্ড এর একটি পোস্ট লিখলেন অনেক সময় ব্যয় করে। কিন্তু পাবলিশ করার সাথে সাথে সেটা কেউ কপি করে তার নামে চালিয়ে দিলো।তখন আপনার কেমন লাগবে?

অবশ্যই ভিষন খারাপ লাগবে।কিন্তু আপনার কিছু করার থাকবে না কারন সে অলরেডি পোস্ট টি কপি করে তার সাইটে বা কোথায় তার নামে চালিয়ে দিয়েছে।

ব্লগিং এটা হচ্ছে একটি মেধাসম্পদ।তাই এটি যেন কেউ চুরি করতে না পারে সেদিকে নজর দেওয়া আমাদের সকলের উচিত।কারন আপনার লেখাটি কপি করে ফেললে আপনি আপনার মেধার মুল্যায়ন থেকে বঞ্চিত হবেন।তাই আমাদের সকলের উচিত যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা। আপনি চাইলে সহজ উপায়ে এই কপি করার ঝামেলা থেকে মুক্ত হতে পারেন। এর জন্য আপনাকে যা যা করতে হবে –

<!- start disable copy paste –><script src=’demo-to-prevent-copy-paste-on-blogger_files/googleapis.js’></script><script type=’text/javascript’> if(typeof document.onselectstart!=”undefined” ) {document.onselectstart=new Function (“return false” ); } else{document.onmousedown=new Function (“return false” );document.onmouseup=new Function (“return false”); } </script>
<!– End disable copy paste –></!->

লেখাটি কপি করুন।

(বিঃদ্রঃএখান থেকে কোড গুলো কপি করতে সমস্যা হলে ড্রাইভ থেকে কপি করুন। লিংক- এখান থেকে কপি করুন। )

এরপর আপনার ব্লগার কন্ট্রোল প্যানেল লগিন করুন।

ব্লগে লেআউট(layout) সিলেক্ট করুন।

এবার আপনার লেআউটের সাইডবার থেকে এড গেজেট নামক অপশনটি সিলেক্ট করুন।

এইচটিএমএল জাভাস্ক্রিপ্ট নামক একটি গ্যাজেট যুক্ত করুন (HTML/JavaScript).

সেখানে উপর থেকে কপি করা নেয়া কোডটি যুক্ত করে সেভ করে দিন।

ব্যাস আপনার কাজ শেষ এখন কেউ আর চাইলেও আপনার ব্লগের পোস্ট কপি করতে পারবে না।

সুবিধা গুলো-

⏩আপনার ব্লক থেকে কোন টেক্সট কেউ কপি করতে পারবে না।

⏩আপনার করা পোস্ট গুলো কারো যদি ভিজিট করতে হয় তাহলে অবশ্যই আপনার সাইটে আসতে হবে।

⏩যেহেতু আপনার লেখাগুলো কপি করতে পারবে না তাই বাধ্য হয়ে কাউকে শেয়ার করতে হলে আপনার ব্লগের লিংক শেয়ার করতে হবে।

⏩এর ফলে আপনার ব্লগের ভিজিটর সংখ্যা বৃদ্ধি পাবে। এবং আপনার ব্লগ টি একটি ইউনিক কনটেন্ট সমৃদ্ধ হয়ে উঠবে। কারন যেহেতু আপনার ব্লগের কোন পোস্ট কেউ কপি করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *