ওয়েব হোস্টিং কি এবং কীভাবে কাজ করে

আসুন আমরা আজ জেনে নেই ওয়েব হোস্টিং নিয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা । যেগুলো না জানলে আমরা ভালো করে ওয়েব সাইট চালাতে পারবো না ।

ওয়েব হোস্টিং কিঃ

ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটা সার্ভার যেটা যেকোন দেশ থেকে যেকোন মানুষ ইউজ করতে পারবে । তবে তা কিনে নিতে হবে । যেমন ধরুন আমরা অনলাইনে যে ওয়েব সাইট গুলো দেখি, সেই ওয়েব সাইট গুলো কোন না কোন সার্ভার থেকে লোড হয় । এই যে সার্ভার টাই হলো মূলত ওয়েব হোস্টিং । আমরা একটা ফুল ওয়েব সাইট বানাতে যেমন একটা ডোমেইন এর দরকার হয়, তেমনি একটা সার্ভার বা হোস্টিং এর দরকার হয় । সুতরাং একটা ফুল ওয়েবসাইট বানাতে ডোমেইন এবং হোস্টিং উভয়ের প্রয়োজন হয় ।

কীভাবে কাজ করেঃ

ওয়েব হোস্টিং কিভাবে কাজ করে তা জানতে হলে আমাদের কয়েকটি বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হবে । সাধারণত আমরা ওয়েব হোস্টিং এর কোন প্যাকেজ কিনলে আমাদেরকে দুইটি অথবা চারটি নেম সার্ভার দেওয়া হয় । এই নেম সার্ভার গুলো আমরা যখন ডোমেইনের যোগ করি তখন সেই ডোমেইনটি আমাদেরকে না হোস্টিং এর সাথে যোগ হয়ে যায় । আর যখন আমরা সেই ডোমেইনে কোন কনটেন্ট পোস্ট করি তখন তা আমাদের যোগ করা ওয়েব হোস্টিং এ জমা হয় । সেখান থেকে কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এর মাধ্যমে সাধারণত ইউজাররা কনটেন্ট গুলো দেখতে পায়

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *