ঔষধ সম্পর্কে সকল তথ্য জানাবে যে অ্যাপস

ঔষধ হচ্ছে আমাদের জীবনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ বস্তু।কারণ রোগ বা অসুখ-বিসুখ আমাদের প্রত্যেকের জীবনের নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। বর্তমান সময়ে প্রতিটি  মানুষই কোন না কোন অসুখে প্রায়ই আক্রান্ত হয়।আমরা কেউই চাইনা অসুখে আক্রান্ত হতে। কিন্তু অসুখ ও নাছোড়বান্দা আমাদের আক্রান্ত না করে ছাড়বেই না। আর এই সকল অসুখ-বিসুখ কে বিদায় জানানোর জন্য রয়েছে হাজারো রকমের ঔষধ।প্রতিটি ঔষধ ভিন্ন ভিন্ন  ধরনের কাজ করে থাকে।কোন ওষুধ কি কাজ করে তা আমাদের সাধারণ মানুষের পক্ষে মনে রাখা সম্ভব নয়। হয়তো বা সাধারন এবং সচরাচর যে সব ঔষধ আমাদের লাগে সে গুলোর কথা আমরা মনে রাখতে পারলেও বেশিরভাগ ঔষধ এর কথা মনে রাখতে পারি না। তাই আমি আপনাদের মধ্যে এমন একটি অ্যাপ শেয়ার করব যা দ্বারা আপনারা ঔষধ এর সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারবেন।

এই অ্যাপসটি মূলত বিভিন্ন ফার্মাসিস্ট এবং ডাক্তাররা ব্যবহার করে থাকেন বিভিন্ন ঔষধের গ্রুপ নাম এবং ব্যবহারবিধি ইত্যাদি জানার জন্য। এটিকে দেশি-বিদেশি বিভিন্ন ধরনের ঔষধ এর নাম,ক্যাটাগরি, ডোজ,পার্শ্ব প্রতিক্রিয়া, ব্যবহারবিধি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত দেওয়া আছে।

তো এটি ডাক্তার বা অনেক ফার্মাসিস্ট ব্যবহার করে তাহলে আমাদের মত সাধারন মানুষ এটি ব্যবহার করবে কেন! সাধারণ মানুষ ব্যবহার করার কারণ হচ্ছে মনে করেন আপনি কোন ডাক্তার দেখালেন সে একটি ওষুধ দিয়েছে। কিন্তু আপনি যে ফার্মেসি থেকে ওষুধ কিনতে গেলেন সে ফার্মেসিতে উল্লেখিত ঔষধটি নেই। ফার্মেসি ওয়ালা কি করলো আপনাকে ঐ উল্লেখিত ঔষধের পরিবর্তে অন্য আরেকটি ঔষধ ধরিয়ে দিয়ে বলল এটা নিন এবং এর কাজ একই।তখন আপনি পড়ে যাবেন দ্বিধায়। কারণ ফার্মেসি ওয়ালা তো আর ডাক্তার না।তাহলে ডাক্তার কি ওষুধ লিখেছেন আর ফার্মেসি ওয়ালা কি ওষুধ দিলেন এটাই হয়ে দাঁড়ায় বড় চিন্তার বিষয়। আর আমাদের দেশের ডাক্তারদের সাথে বারবার দেখা করা সম্ভব নয়। কারণ তারা খুবই বিজি থাকেন এবং অনেক দামি মানুষ। এটি আপনি আমি সকলেই জানি।

আর উল্লেখিত এসকল কারণেই আমাদের মতো সাধারণ মানুষ অ্যাপটি ব্যবহার করবে। এটি প্লে স্টোর থেকে পাঁচ লাখের বেশি মানুষ ডাউনলোড করেছেন। এবং রেটিং ৪.৫ তারকা।তাহলে এই অ্যাপটি ডাউনলোড করে দেখা যেতে পারে কি বলুন।

DIMS অ্যাপটি ডাউনলোড করতে এই লিঙ্কে যান।

লিঙ্কে গিয়ে অ্যাপটি ইনস্টল করুন এবং ওপেন করুন। অ্যাপটি ব্যবহার করলে বুঝতে পারবেন অ্যাপস এর কাজ কি এবং কিভাবে ব্যবহার করতে হয়। তাই সে বিষয়ে আর আলাদা করে বলে দিলাম না। কারণ এটির ইন্টারফেস খুবই সহজ এবং সুন্দর।

(Visited 25 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *