কিওয়ার্ড রিসার্চ কি এবং কী ওয়ার্ড রিসার্চ এর প্রয়োজনীয়তা

অনেকেই ব্লগিং করি এবং ইউটিউব এর ভিডিও তৈরি করি।হোক ব্লগি কিংবা ইউটিউব এর ভিডিও তৈরি করা এর প্রতিটি ক্ষেত্রে ভিজিটর হচ্ছে এর প্রান।ভিজিটর না থাকলে ওয়েবসাই,  ব্লগের লিখে অথবা ইউটিউবে ভিডিও তৈরি করে কোন লাভ নেই।কারণ আমরা এগুলো করে থাকি ভিজিটরদের দৃষ্টি আকর্ষণ করার জন্য।এবং এগুলো তারা দেখে এবং পড়ে।যদি আপনি ভিজিটরদের নিকট পৌছাতে না পারেন সে ক্ষেত্রে আপনি যতই ভালো মানের কনটেন্ট রাইটিং  বা ভালো মানের ভিডিও ক্রিয়েট করুন না কেন  আপনার এসব বৃথা হয়ে যাবে।তাই কিওয়ার্ড রিসার্চ কি এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে জেনে নেই।

তাই ভিজিটর পাওয়ার জন্য আমরা কতকিছুই না করি। ভাল মানের কনটেন্ট রাইটিং এবং ভিডিও ক্রিয়েট এর পাশাপাশি আপনাকে এটি প্রচার এর জন্য কাজ করতে হবে।তা না হলে কোন ভাবেই আপনি ভিজিটর দের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন না।ভিজিটরদের দৃষ্টি আকর্ষণের মূল উপায় হচ্ছে এসইও (SEO) করা।যার ফলে ভিজিটররা সার্চ করে আপনার কনটেন্ট বা ভিডিও সার্চ ইঞ্জিনে পাবে।এক্ষেত্রে আপনাকে সিলেক্ট করে দিতে হবে ভিজিটর কি দিয়ে সার্চ করলে আপনার ভিডিওটি পাবে বা আপনার কনটেন্টটি পাবে।সে ক্ষেত্রে আপনার দেখতে হবে যে কোন ধরনের শব্দ দিয়ে সার্চ করে থাকে আপনার কন্টেন্টের সেইম ক্যাটাগরির কন্টেন্ট খোজার জন্য। অর্থাৎ ভিজিটর কোন ধরনের কিওয়ার্ড ব্যবহার করে আপনার কন্টেন্টের ক্যাটাগরির অন্যান্য কন্টেন্ট খুঁজে থাকে।সেটি আপনাকে খুঁজে বের করতে হবে।আর একেই বলা হয় কি ওয়ার্ড রিসার্চ। এটি এসইও এর গুরুত্বপূর্ন অংশ।কিওয়ার্ড রিসার্চ অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় ব্লগিং এবং ইউটিউব এর ক্ষেত্রে।কারণ আপনি যদি সঠিক কিওয়ার্ড ব্যবহার করতে ব্যার্থ হোন তাহলে আপনি কন্টেন্ট বা ইউটিউবে ভিডিও আপলোড করুন না কেন আপনার কঙ্খিত লক্ষে পৌছাতে পারবেন না। ইউটিউবে ভিডিও আপলোড করার সময় আমাদের ট্যাগ ব্যবহার করতে হয় এই এই ট্যাগ গুলোর দাঁড়াই তারা আপনার ভিডিওটি খুঁজে পায় ভিজিটর রা।

মনে করুন আপনি একটি সার্ভিস খুজছেন সার্চ ইঞ্জিনে।আপনি সার্ভিস টি কি লিখে সার্চ করবেন সেটিই হচ্ছে কি-ওয়ার্ড।

আমরা যখন কোন ব্লগ বা ওয়েবসাইট করি তখন তা SEO করতে হয়।কারন এটি না করলে সার্চ ইঞ্জিন আপনার ব্লগটি বা ওয়েব সাইটটি ভিজিটরের নিকট প্রদর্শন করবে না।আর কিওয়ার্ড হলো SEO এর অন্যতম প্রধান একটি অংশ।

তাহলে আপনি বুঝতেই পারছেন কিওয়ার্ডের প্রয়োজনীয়তা।এবং এটি কতটা গুরুত্বপূর্ণ তা বুঝতে পারছেন।এবং কঙ্খিত ভিজিটর পাওয়ার লক্ষে এর প্রয়োজনীয়তা কতটুক।

কিওয়ার্ড রিসার্সের জন্য রয়েছে অনেক পেইড এবং ফ্রি টুলস। এর মধ্যে গুগল কিওয়ার্ড প্লানার অন্যতম একটি টুলস।আপনারা চাইলে গুগল কি-ওয়ার্ড প্লানার টুলস ব্যাবহার করে কিওয়ার্ড খুজের বের করতে পরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *