জেনে নিন আপনার ওয়েব সাইটের লোডিং টাইম

আমাদের মাঝে অনেকের ওয়েবসাইট রয়েছে। ওয়েবসাইট বিভিন্ন ধরনের হতে পারে বিজনেস, পার্সোনাল এবং ব্লগ ইত্যাদি। তবে আমাদের আজকের বিষয় ওয়েবসাইট কোন ধরনের বা কত প্রকার এসব কিছুই নয়। আজ আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে আলোচনা করব। সেটা হচ্ছে ওয়েব সাইটের লোডিং টাইম টেস্ট করা। আমরা নতুন যারা ওয়েবসাইট করি তারা অনেকেই ভাবি যে এটি কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়। কিন্তু ওয়েব সাইটের লোডিং টাইম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ওয়েবসাইট যত দ্রুত লোড হবে আপনার ওয়েবসাইটটি ততই সবার কাছে পছন্দের হয়ে উঠবে।এটি ওয়েবসাইট এসইও করার ক্ষেত্রেও অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয়।

loading time test

আচ্ছা মনে করুন আপনি কোন একটি ওয়েবসাইটে ঢুকলেন।কিন্তু আপনি ওয়েবসাইটটিতে ঢোকার পরে দেখলেন ওয়েবসাইটটির লোড করতে প্রচুর পরিমাণে টাইম লাগছে। এবং আপনার কাঙ্খিত ফলাফল টি দেখার জন্য অনেক সময় অপেক্ষা করতে হচ্ছে! তাহলে আপনি কি করবেন?আপনার কেমন অনুভব হবে?

 

আমার তো মনে হচ্ছে অবশ্যই আপনি বিরক্ত অনুভব করবেন। এবং ফলশ্রুতিতে আপনি ওয়েবসাইট থেকে বেরিয়ে আসার চিন্তা করবেন। কারণ প্রতিটি পেজ লোড করতে অনেক সময় লাগার কারণে আপনার ওয়েবসাইটটি ভিজিট করতে অনেক সময় লাগবে।যার ফলে আপনার ভিতরে একটি বিরক্তি জন্ম নেবে।

আপনি যেমন অনেকক্ষণ লোড নেওয়ার কারণে বিরক্ত হয়ে ওয়েবসাইট থেকে বেরিয়ে আসলেন। ঠিক তেমন করেই অন্যান্য ভিসিটররা সেই ওয়েবসাইট থেকে লোড হওয়ায় দেরি হওয়ার কারণে ওয়েবসাইটটি ভিজিট করতে আগ্রহ হারিয়ে ফেলবে।

তাহলে আপনি এ থেকে কি বুঝতে পারলেন? যে ওয়েবসাইটের ভিজিটর ধরে রাখতে লোডিং টাইম কতটা গুরুত্বপূর্ণ একটি বিষয়। ওয়েবসাইট যত দ্রুত লোড হবে ভিজিটর ততই ওয়েবসাইট ভিজিট করতে আগ্রহ প্রকাশ করবে। এছাড়াও সার্চ ইঞ্জিনের র্যাংক করার ক্ষেত্রেও ওয়েব সাইটের লোডিং টাইম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় কারণ আপনার ওয়েব সাইটের লোডিং টাইম বেশি হলে আপনার ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিন পিছনে ফেলে দেবে। তাই ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিনের রেংক করাতে এবং ভিজিটর ধরে রাখতে ওয়েবসাইটের লোডিং টাইম এর উপর গুরুত্ব আরোপ করুন।

আপনার ওয়েব সাইটের লোডিং টাইম কত এবং পেজ লোড হতে কত সময় লাগে কোন পেজগুলো আপনার সাইট কে স্লো করে দিচ্ছে সকল তথ্য জেনে নিতে পারবেন একটি ওয়েবসাইট থেকে।

আপনি যদি আপনার সাইটের লোডিং টাইম এবং ইত্যাদি বিভিন্ন তথ্য জানতে চান তাহলে এই লিংকটিতে প্রবেশ করুন। 

লিংকটিতে প্রবেশ করার পরে আপনি একটি ফাকা ঘর দেখতে পারবেন।যেখানে আপনার সাইটের লিংকটি দিলে তারা আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে বলবে। এবং এরপরে আপনার সাইটের বিভিন্ন তথ্য তারা দেখাবে। কি কি কারনে আপনার সাইট স্লো হচ্ছে। আপনার সাইটের হোম পেজ লোড করতে কতখানি ডাটা খরচ হচ্ছে তাদের সকল তথ্য জানতে পারবেন এই সাইটটি থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *