ধূমপান ছাড়তে বাধ্য করবে মোবাইল অ্যাপ্লিকেশন

ধুমপান হচ্ছে একটি  জীবন ঘাতি নেশা। এর মাধ্যমে বিভিন্ন প্রকার রোগ হৃদ রোগ,ক্যান্সার ইত্যাদি হতে পারে। ধূমপানের মাধ্যমে আমাদের ফুসফুসে নিকোটিন নামক বিষাক্ত পদার্থ প্রবেশ করে। যা মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। মানুষ ধূমপানের কুফল সম্পর্কে জেনে ও এর থেকে সরে যেতে পারে না।কারণ এটি এমন নেশা যার ভেতরে আপনি জড়িয়ে পড়লে তা ছেড়ে দেওয়া এক রকম দুঃসাধ্য ব্যাপার। অনেকেই ধূমপান ছেড়ে দিয়ে কিছুদিন পরে আবার ধূমপানের সাথে জড়িয়ে পড়ছে।

ধূমপানের ফলে ফুসফুসে নিকোটিন জমা হয়ে ফুসফুসের ক্ষতি সাধন করে। এবং একপর্যায়ে ক্যান্সারের কারণ হয়ে দাঁড়ায়। যার শেষ পরিণতি মৃত্যু। ধূমপান ছাড়ার জন্য প্রচলিত অনেক পন্থা রয়েছে। কিন্তু সেগুলো ততটা কার্যকর নয়। এছাড়া আমাদের দেশের সরকার ধূমপানমুক্ত দেশ গড়ার লক্ষে বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছেন। এবং তা বাস্তবায়নের জন্য আপ্রাণ চেষ্টা করছে। এ ছাড়া ধূমপান জাতীয় দ্রব্যের প্যাকেটে সতর্কীকরণ বাণী দিয়ে দেওয়া হচ্ছে।  সিগারেট বা নেশা জাতীয় দ্রব্যের উপর প্রচুর পরিমাণে শুল্ক আরোপ করা হচ্ছে। কিন্তু এরপরেও ধূমপানের মাত্রা কমানো সম্ভব হয়েছে বলে আমার মনে হয় না। কারণ এ নেশার  উপর যারা আসক্ত হয়েছে তাদের মধ্যে খুব কম লোকই এটি ছাড়তে পেরেছেন।

তবে সম্প্রতি ধূমপান থেকে মুক্ত থাকার জন্য মোবাইল অ্যাপলিকেশন চালু হচ্ছে বলে জানা যায়। এতে ব্যবহারকারীকে ধূমপান থেকে দূরে থাকতে সহযোগিতা করবে। ব্যবহার করে যখন ধূমপান করার চেষ্টা করবে তখনই অ্যাপ্লিকেশনটির ব্যবহারকারীর নিকটাত্মীয় এবং ডাক্তার কে এসএমএস এবং ফোন কলের মাধ্যমে জানিয়ে দেবে এবং ব্যবহারকারীর আত্মীয়-স্বজনরা ও ডাক্তার ধূমপান থেকে বিরত রাখার চেষ্টা করবে তাকে। এটি সর্বপ্রথম অ্যাপ্লিকেশন ভিত্তিক ধূমপান থেকে বিরত রাখার প্রচেষ্টা হতে যাচ্ছে।

অ্যাপটি তৈরিতে আইআইটি কেজিপির সহযোগিতায় রাজেন্দ্র মিশ্র স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এর সহকারী অধ্যাপক রাম বাবু রায় এবং তার সহযোগীরা কাজ করে যাচ্ছে।

রাম বাবু রায় জানিয়েছেন আগামী 6 মাসের মধ্যেই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ভিত্তিক অ্যাপস টির কাজ পুরোপুরি শেষ হবে। এবং জনসাধারণের ব্যবহারের জন্য প্লে স্টোরে উন্মুক্ত করা হবে বলে জানান তারা।

অ্যাপস টি শুধুমাত্র ধূমপান থেকে দূরে থাকার জন্যই নয় জীবন গঠনে গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা রাখবে বলে তারা জানান। অ্যাপস টি কাজ করবে গ্রাহকের হাতে থাকা ব্যান্ড এর মাধ্যমে গ্রাহকের মুভমেন্ট এবং তার শারীরিক পরিবর্তনের উপর লক্ষ্য করে গ্রাহক ধূমপান করছে কিনা সে বিষয়ে নিশ্চিত হবে এবং তা তার আত্মীয়-স্বজন ফোন কল বা এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেবে। যাতে তার নিকটাত্মীয়রা এ বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারে। এবং ব্যক্তিকে ধূমপান থেকে বিরত থাকার জন্য উৎসাহ প্রদান করতে পারে।

তবে তারা জানান এতে বিনামূল্যে ব্যবহার করা যাবে না। গ্রাহকের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে। তবে তা জনসাধারণের সাত দিনের মধ্যেই থাকবে বলে আশ্বাস প্রদান করেন তারা।

তাহলে এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা যে অ্যাপ্লিকেশনটি কতটা কার্যকর হয় তা দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *