পহেলা আগস্ট থেকে বন্ধ হয়ে যাচ্ছে সকল আনঅফিসিয়াল ফোন

বর্তমানে সময় ইন্টারনেট এবং অন্যান্য মাধ্যমে অবৈধ কার্যক্রম এর পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। অবৈধ কার্যক্রমের প্রচুর পরিমাণে অভিযোগ বিটিআরসির নিকট প্রতিদিন যাচ্ছে । আর এ কারণেই সকল ফোনের সঠিক IMEI তথ্য থাকা বাঞ্ছনীয় বলে মনে করে বিটিআরসি কতৃপক্ষ আর এ কারণেই তারা কিছুদিন আগে ঘোষণা দিয়েছিল যাদের মোবাইল ফোনের আইএমইআই গুলো অরজিনাল নয় এবং যে সকল ফোন ক্লোন আইএমইআই দ্বারা তৈরি।কোলন আইএমইআই সম্বলিত ফোন গুলো বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিল বিটিআরসি। কেউ এসকল ফোন ব্যবহার করতে পারবে না বলে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আর এরই ধারাবাহিকতায় বিটিআরসি ঘোষণা দিয়েছে যাদের মোবাইল ফোন আইএমইআই নিবন্ধিত নয়।ক্লোন করা IMEI.এবং বিটিআরসি কর্তৃক নিবন্ধিত না তাদের ফোনের imei গুলো অবৈধ।যে সকল ফোনের আইএমইআই বিটিআরসি ডাটাবেজে নাই সে সকল ফোন পহেলা আগস্ট থেকে তারা বন্ধ করে দেওয়ার বিজ্ঞপ্তি প্রদান করেছে।

তারা বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন যে যে সকল ফোনের আইএমইআই সঠিক নয়।অর্থাৎ যে সকল ফোনের আইএমইআই গুলো ক্লোন বা ভুয়া এবং বিটিআরসির ডাটাবেজে নেই। সে সকল ফোন সচল থাকবে ঠিকই। কিন্তু সে সকল ফোনে কোন সিম কার্ড প্রবেশ করানো যাবে না। এবং ফোনে সিমকার্ড প্রবেশ করালে কোনো কাজ করবে না সিম কার্ডটি। সিম কার্ডটি ফোনে নেটওয়ার্ক পাবে না।আর এই পদ্ধতি বাস্তবায়নে তারা ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (NEIR) এর মাধ্যমে যে সকল সিম কার্ড বিটিআরসি কর্তৃক অ-অনুমোদিত আইএমইআই সম্বলিত মোবাইল ফোনে প্রবেশ করানো থাকবে সে সকল ফোনের নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হবে।

আপনার মোবাইলটির IMEI বিটিআরসির আইএমইআই রেজিস্টার আছে কিনা সেটি যাচাই করার পদ্ধতি ও তারা জানিয়ে দিয়েছে। আপনি যদি জানতে চান আপনার ফোনটি IMEI বিটিআরসির রেজিস্টার এর নিবন্ধিত কিনা তাহলে আপনাকে যা করতে হবে।প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে –

KYD তারপর একটি স্পেস দিয়ে আপনার ফোনের 15 ডিজিটের আই এম ই আই কোডটি দিন।এবং সেন্ড করে দিন ১৬০০২ নম্বর ডিজাইন।

উদাহরণস্বরূপ –

KYD স্পেস 123456789101112

সেন্ট টু 16002 এই নাম্বারে।

যারা তাদের মোবাইল ফোনের আইএমইআই নম্বর বের করতে পারে না তারা খুব সহজেই আইএমইআই নাম্বার বের করতে পারবেন। এর জন্য আপনাকে কোন কষ্ট করতে হবে না শুধুমাত্র ডায়াল প্যাডে টাইপ করুন *#06# তাহলেই আপনার imei নম্বরটি পেয়ে জাবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *