পুনরায় ঘটল ফেসবুকে ডেটা ফাঁসের ঘটনা

সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হচ্ছে ফেসবুক কিন্তু ফেসবুকের বিভিন্ন রকম ত্রুুটি আমরা প্রতিনিয়ত দেখে আসছি। ফেসবুক জড়িয়ে পড়ছে বিভিন্ন অনিয়মের সাথে। সম্প্রতি কিছুদিন আগে ফেসবুকের যেটা ফাঁস হয়ে যাওয়ার তথ্য আমরা পেয়েছিলাম।ফেসবুকের এইটা তালিক হওয়ার ঘটনা নতুন কিছু নয়। কারণ প্রায়শই আমরা এসব খবর পেয়ে থাকি।তবে এবার খুব স্বল্প ব্যবধানেই ঘটলো এই ডেটা বেহাতের ঘটনা।  এ বিষয়ে অনেক পত্রিকা এবং নিউজ রিপোর্টার দের বিভিন্ন লেখালেখি ও আমরা পরেছি। বিপুল পরিমাণে ব্যবহারকারীর তথ্য বেহাত হয়ে গিয়েছিল ফেসবুকের সার্ভার থেকে। তার রেশ কাটতে না কাটতেই আবার ফেসবুকের ডাটা সেট বেহাত হওয়ার ঘটনা ঘটেছে।

ফেসবুকের এই ডেটা সেট বেহাত হওয়ার ঘটনা জানান ডিজিআই ফাউন্ডেশন এর নিরাপত্তা গবেষক সন্যম জৈন। এবং এই ডেটা সেট খুঁজে পাওয়া যায় একটি উন্মুক্ত অনলাইন সার্ভারে পাসওয়ার্ড বিহীন ভাবে। ডেটা সেটটিতে রয়েছে 41 কোটি 90 লক্ষ ফেসবুক ব্যবহারকারীর ফেসবুক আইডি লিঙ্গ দেশের তথ্য এবং ফোন নাম্বার পাওয়া যায় এই ডেট সেটটি থেকে। তিনি আরো জানান ডেটা সেটটিতে বিভিন্ন তারকার ফোন নাম্বার রয়েছে।

যেটা সেটের মালিক খুঁজে পেতে টেকক্রাঞ্চ সাথে যোগাযোগ করা হয়।এরপরে টেকক্রাঞ্চ ডেটা সেটটির মালিকের সঙ্গে যোগাযোগ করে। ডেটা সেট যে ওয়েব হোস্টে পাওয়া যায় সেই ওয়েব হোস্ট এর সাথে যোগাযোগ করা হলে সে সার্ভার থেকে ডেটা সেটটি নামিয়ে ফেলা হয় বলে জানান তারা।

তারা আরো জানায় এটা সেটটিতে যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের 13 কোটি 30 লক্ষ তথ্য রয়েছে। ভিয়েতনামের বাসিন্দাদের রয়েছে 5 কোটি তথ্য। এছাড়াও যুক্তরাজ্যের বাসিন্দাদের রয়েছে 1 কোটি 80 লাখ তথ্য। এ বিষয়ে কর্তৃপক্ষ জানিয়েছে ডেটা সেটটি কখনো কারা তৈরি করেছে তা নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছেন তারা। ফেসবুকের দারিদ্রতা সেটটিতে 21 কোটি তথ্য রয়েছে। 41 কোটি 90 লক্ষ তথ্য ডেটা সেট টিতে নেই। কারণ একই ব্যবহারকারীর তথ্য একাধিকবার রয়েছে বলে জানান তারা।

এবং তারা আরো জানান যে ডেটা সেটটি বর্তমান সময়ে এটি অনেক পুরনো। তারা মূলত ফোন নাম্বার দিয়ে আইডি খোলার টুল কাজে লাগিয়ে এই ডেটা সেটটি তৈরি করেছে। তবে টেটাস একটি উন্মুক্ত হলেও কোনো ব্যবহারকারীর আইডি হ্যাক হয়নি বলে জানিয়েছে তারা।এবং সকল ব্যবহারকারী আইডিই সুরক্ষিত রয়েছে বলে জানান তারা।

(Visited 6 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *