পোস্টের ভেতর ইউটিউব ভিডিও দেওয়ার উপায়

আমাদের যাদের ওয়েবসাইট বা ব্লগ রয়েছে তাদের বিভিন্ন টিউটোরিয়াল সহ বিভিন্ন বিভিন্ন কাজের ক্ষেত্রে অনেক সময় ওয়েব পেজের ভিতর ভিডিও প্লে করার অপশন রাখতে হয়। যদি সরাসরি টি ওয়েব পেজে আপলোড করা হয় তাহলে ওয়েবসাইটের অনেক জায়গা নষ্ট করে। যা রীতিমতো ব্যয়বহুল। এছাড়াও ভিডিও আপলোড করে তা সরাসরি প্লে করার জন্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আমি আপনাদের এমন একটি টিপস নিয়ে এসেছি। যার মাধ্যমে আপনারা খুব সহজে এবং কোন ঝামেলা ছাড়াই ওয়েবসাইটে ভিডিও চালু করতে পারবেন।

মূলত এটি ইউটিউব এর ভিডিও ওয়েব পেজে সরাসরি প্লে করার কোড। এই টির মাধ্যমে ইউটিউব এ থাকা যেকোনো ভিডিও আপনি অনায়াসে আপনার ওয়েব এর যেকোনো জায়গায় প্লে করার সুবিধা যোগ করতে পারবেন। আমরা আমাদের ব্লগে বা ওয়েবসাইটে বিভিন্ন সময় বিভিন্ন টিউটোরিয়াল দিয়ে থাকি। যেগুলো শুধুমাত্র লিখে বোঝানো যায় না। তাই ভালো ভাবে বোঝানোর জন্য ভিডিও টিউটোরিয়াল দেয়া হয়। এক্ষেত্রে আমরা বেশিরভাগ সময় করে থাকি।

ভিডিও টিউটোরিয়ালটির লিংক পোষ্টের শেষে দিয়ে দেই যাতে করে পাঠক ভিডিওটি দেখতে পারে। কিন্তু এখানে কি সমস্যা হচ্ছে টিউটরিয়ালটি পড়ার পরে যখন পাঠক ভিডিওটি দেখতে যান তখন তাকে সরাসরি ইউটিউব এ নিয়ে যাওয়া হয়। এর ফলে একদিকে যেমন পাঠকেরও অসুবিধায় পড়তে হয় তেমনি আপনার ক্ষেত্রেও এটি অসুবিধাজনক। আজ আমি দেখাব কিভাবে ইউটিউব এর ভিডিও আপনি সরাসরি ওয়েব পেজে প্লে করতে পারবেনঃ

ইউটিউব ভিডিও সরাসরি ওয়েব পেজে প্লে করতে আপনাকে এর জন্য একটি কোডের ব্যবহার করতে হবে!

<html>

<body>

<iframe width=”420″ height=”345″ src=”এখানে আপনি আপনার ইউটিউব এর ভিডিওর লিংকটি দিন”>

</iframe>
</body>
</html>

এই কোডটি মাধ্যমে খুব সহজে আপনি আপনার ওয়েব পেজের যে কোন জায়গায় এবং ব্লগের যেকোন জায়গায় ইউটিউব এর ভিডিও প্লে করতে পারবেন।

শুধুমাত্র আপনি কোডটি কপি করুন। এবং উল্লেখিত স্থানে আপনি যে ভিডিওটি প্লে করতে চান তার লিংক টি দিন। তাহলে অটোমেটিক আপনার ব্লগ বা ওয়েব পেজে ভিডিওটি প্লে করার অপশন চলে আসবে।

ভিডিও প্লে করার অপশনটি যদি আপনার পেজের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়। তাহলে আপনি আপনার ইচ্ছামত প্লেয়ার এর সাইজ ঠিক করে নিতে পারবেন।প্লেয়ার এর সাইজ পরিবর্তন করতে আপনাকে যা করতে হবে তা হল-

<iframe width=”420″ height=”345″

সাইজ ঠিক করতে এই জায়গাটুকু এডিট করতে হবে। Width কতটুকু হবে তা এখানে দেওয়া আছে 420 এই সাইজ টি যদি আপনার ওয়েব পেজের জন্য সামঞ্জস্যপূর্ণ না হয়। তাহলে  শুধুমাত্র এই সংখ্যাটির কমানো বাড়ানোর মাধ্যমে আপনি সাইজ  ঠিক করে নিতে পারেন।height দেওয়া আছে 345 এটি কমানো বাড়ানোর মাধ্যমে আপনি ভিডিওর উচ্চতার পরিমাণ পরিবর্তন করতে পারবেন।

কোড টি এপ্লাই করতে আপনি আপনার ব্লগের পোস্ট এর ভীতর এইচটিএমএল বা জাভাস্ক্রিপ্ট এর ভিতর ঠিকঠাক মত পেস্ট করে দিলেই আপনার কাজ শেষ।

এখন আপনার ওয়েবসাইট বা ব্লগে ইচ্ছামত ভিডিও যুক্ত করুন। এতে কোন প্রকার স্টোরের চিন্তা না করেই। জাস্ট আপনার ভিডিওটি ইউটিউব চ্যানেলে আপলোড করুন। এবং লিংকটি কপি করে এই কোডের মাধ্যমে আপনার ওয়েবসাইট এবং ব্লগের যেখানে ইচ্ছা যুক্ত করে দিন ব্যাস কাজ শেষ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *