ফেসবুকে আপনাকে ব্লক করা হয়েছে নাকি তার আইডি ডিএক্টিভ হয়েছে কিভাবে বুঝবেন

বর্তমান যুগের ফেসবুক হচ্ছে যোগাযোগের অন্যতম একটি মাধ্যম। আরে টির ব্যবহারকারীর সংখ্যা প্রচুর। ফেসবুকের অনেকগুলো ফিচার রয়েছে।যেমন, যেকোন কাউকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো এক্ষেত্রে আপনার কাছে তার ফোন নাম্বার বা ইমেইল কিছুই লাগবে না আপনি শুধুমাত্র তার নাম দিয়ে সার্চ করার মাধ্যমে তার আইডি খুঁজে বের করতে পারবেন।এবং ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর মাধ্যমে তাকে বন্ধু হিসেবে যোগ করতে পারবেন। আপনি বিভিন্ন কিছু পোস্ট করতে পারবেন এবং এগুলো কারা দেখতে পাবে সে বিষয়েও আপনি সিলেক্ট করে দিতে পারবেন। এটিকে বলা হয় প্রাইভেসি সেটিং। এবং পোষ্টের প্রাইভেসি সেটিং এর মাধ্যমে আপনার পোস্টটি কার কার কাদের কাছে পৌঁছাবে তা আপনি নিজে থেকেই সিলেক্ট করে দিতে পারেন। এছাড়া আপনার ফ্রেন্ডলিস্টে থাকা যেকোন কাউকে আপনি চাইলে ব্লক করে রাখতে পারেন। তাহলে সে আর কোন ভাবেই তার ওই আইডি দিয়ে আপনার সাথে যোগাযোগ করতে পারবে না। আপনি চাইলে বন্ধ না থাকা অবস্থায় ও ব্লক করতে পারেন। সে ক্ষেত্রে সে আপনাকে কোনদিন ফেসবুকে তারে ঐ আইডির মাধ্যমে খুঁজে পাবে না বা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে না। এছাড়া চাইলে ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করে রাখা যায়। এটি ডিএক্টিভ করলে আপনার অ্যাকাউন্টের সর্ব প্রকার কার্যক্রম বন্ধ থাকবে। আজকে আমি আপনাদের জানাবো আপনার বন্ধু তালিকায় থাকা কোন ফ্রেন্ড কে যদি হঠাৎ করে আপনি খুঁজে না পান তাহলে কিভাবে বুঝবেন আপনাকে সে ব্লক করেছে নাকি তার আইডিটা ডিএকটিভ করে রেখেছে। আসলে পরিচিত বা প্রিয় কোন ব্যক্তি যদি আমাদের কাউকে ব্লক করে তাহলে সেটা একটু অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। এটা হয়তো কেউ প্রকাশ করে আবার কেউ করে না। এ কারণে সে ব্লক করেছে কিনা বা তার আইডি ডিএক্টিভ করা হয়েছে এ বিষয়ে সঠিকভাবে জেনে নেওয়াটাই ভালো। তাহলে আমরা কিভাবে বুঝতে পারব যে তার আইডি ডিএক্টিভ কিনা সে ব্লক করেছে-

প্রোফাইল সার্চ করার মাধ্যমে আমরা বুঝতে পারি। আপনি সার্চ বক্সে তার নাম দিয়ে সার্চ করলে যদি আপনি তাকে খুঁজে না পান তাহলে বুঝতে হবে সে আপনাকে ব্লক করেছে। তবে প্রাইভেসি সেটিংস এর মাধ্যমে সার্চ রেজাল্টের না আসার কারণ হতে পারে। তবে তা আপনার বন্ধু তালিকায় যুক্ত থাকা কোন ব্যক্তির ক্ষেত্রে এরকমটা হবে না। সে যদি আপনার বন্ধু তালিকায় থেকে থাকে তাহলে তার আইডি আপনার সামনে অবশ্যই আসবে সার্চ করলে।

এর পরে আপনি পুরনো চ্যাট হিস্ট্রি দেখতে পারে।আপনি চ্যাট হিস্ট্রি তে গেলে যদি তার আইডি দেখতে পান কিন্তু সেটিতে ফেসবুকের ডিফল্ট প্রোফাইল পিকচার, এবং তার প্রোফাইল নেম কালো রংয়ের আসে তাহলে বুঝতে হবে সে ব্যক্তি আপনাকে ব্লক করেছে বা কোনরূপ সমস্যা হয়েছে। তার আইডিতে অথবা সে আইডি ডিএক্টিভ করে রেখেছেন।

উপরের দুইটি বিষয়ে যদি আপনার মিলে যায় তবুও হতাশ হওয়ার কোনো কারণ নেই। কারণ কোনো কারণবশত তার আইডি ভেরিফিকেশন এ পড়লেও এরকম দেখা যায়। এটি একশতভাগ সিওর হতে হলে আপনি আরেকটি কাজ করতে পারেন। তার সাথে মিউচুয়াল ফ্রেন্ড রয়েছে এমন কোন ব্যক্তির একাউন্ট থেকে আপনি সার্চ করে দেখতে পারেন। যদি দেখেন আইডি আছে। তাহলে আপনি একশতভাগ সিওর হতে পারেন যে সে আপনাকে ব্লক করে রেখেছে। আর যদি তার আইডি থেকেও না পান তাহলে বুঝতে হবে তার কোনো কারণবশত তার আইডি ডিএক্টিভ করে রেখেছে। বা তার আইডি ভেরিফিকেশন এর জন্য ডিএক্টিভ অবস্থায় আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *