বন্ধ হতে যাচ্ছে ফেসবুক পোস্টের লাইক কাউন্টার

ফেসবুক তাদের ব্যবহারকারী ধরে রাখতে বিভিন্ন ধরনের পরিবর্তন এনে চলেছে। যেমন কিছুদিন আগেও শুধুমাত্র ফেসবুকে লাইক করা যেত কিন্তু বর্তমান সময়ে ফেসবুকে লাইকের সাথে সাতে বিভিন্ন রিয়াক্ট দেয়ার ব্যবস্থা চালু করেছে তারা।কমেন্ট এর ভিতরে সকল রিঅ্যাক্ট দেওয়ার সিস্টেম রয়েছে। এছাড়াও ফেসবুক মেসেঞ্জারে ও নিয়মিত পরিবর্তন এনে চলেছে তারা। সম্প্রতি চালু হল ফেসবুক মেসেঞ্জারে ডার্ক মোড। যার ফলে রাতের বেলা ডার্ক মোড অন করে ব্যবহারকারীরা ফেসবুক ব্যবহার করতে পারছেন। ফেসবুক ডেভেলপারগণ প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে নতুন নতুন ফিচার যোগ করার জন্য এবং ব্যবহারকারীর মন জয় করে নেয়ার জন্য।

hide facebook post like count

ফেসবুক কতৃপক্ষ এরই ধারাবাহিকতায় আবারো তাদের ফেসবুকে পরিবর্তন আনতে যাচ্ছে। তারা ফেসবুকের লাইক কাউন্টার হাইড করতে চলছে। এখন আর আগের মতো ফেসবুকে কোন পোস্টে কত লাইক আসলো তা জানা যাবে না। ফেসবুক বর্তমান বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হওয়ার কারণে প্রতিদিন বিশ্বের কোটি কোটি লোক ফেসবুক ব্যবহার করে থাকে। বর্তমান সময়ে ফেসবুক শুধুমাত্র একটি সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে সীমাবদ্ধ নয়। বর্তমান সময়ের ফেসবুক হয়ে উঠছে একটি রোগের মতো। আমাদের দেশে এ রোগের প্রকোপ কম নয়। মানুষ ঘন্টার পর ঘন্টা পড়ে থাকে ফেসবুকে। বিভিন্ন কিছু পোস্ট করে এবং বারবার সেটা চেক করতে থাকে কতটি লাইক পড়ল বা কতটি কমেন্ট আসলো। আবার কম লাইক কমেন্ট আসলে মানুষের মন খারাপ হয়ে যায়। আর এসব বিষয়ে চিন্তা করেই ফেসবুক কর্তৃপক্ষ তাদের লাইক কাউন্টার বন্ধ করতে চাচ্ছে।

ফেসবুকের লাইক দেখে আনন্দিত হওয়া বা হতাশায় ভোগার প্রথা ভাঙতে চাচ্ছে ফেসবুক। লাইকের সংখ্যা দেখানো বন্ধ করতে তারা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ও চালাচ্ছে। মূলত আমরা ফেসবুকে কোন কিছু পোস্ট করে লাইক পাওয়ার জন্য মরিয়া হয়ে ওঠি। এটি আমাদের মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। আমরা যদি আমাদের কোন পোস্টে লাইক কম পায় তাহলে আমাদের মন খারাপ হয়ে যাওয়াটাই স্বাভাবিক। আবার কোন বন্ধুর আইডিতে প্রচুর পরিমানে লাইক দেখে আমরা ঈর্ষান্বিত হই। আর এসব মানসিক চিন্তা করার উপায় ভেবেই এরকম সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক। মূলত এই লাইক হাইডের চিন্তা সর্বপ্রথম মাথায় আনে হংকংয়ের প্রযুক্তি বিষয়ক ব্লগ লিখিকা জেন মানচুং ওং। তিনি তার ব্লগপোস্টে লিখেন ফেসবুক তাদের লাইক হাইড এর কথা চিন্তা করছেন। পরবর্তীতে ফেসবুক নিজেরাই স্বীকার করেছে তারা লাইক হাইড করতে চায়। ঠিক ইনস্টাগ্রামের মতোই।

পোস্টের লাইক হাইড নিয়ে ভাবছেন তারা কিন্তু শুধুমাত্র কতজন লাইক দিয়েছে এই বিষয় জানা যাবে না।কিন্তু কে কে লাইক দিয়েছে তার সম্পর্কে জানা যাবে। এবং পোস্টে মোট কতটি লাইক পড়েছে সে বিষয়ে জানতে হবে অবশ্যই পোস্টদাতাকে বা জে জানতে চাইবে পোস্টের লাইক সম্পর্কে তার নিজ দায়িত্বে ঠিক গুনে নিতে হবে। তবে পোষ্টের কমেন্টে লাইক সম্পর্কে কোন পরিবর্তন আনছেন না তারা। পোস্টে কত লাইক করলে নিয়ে অনেকেই মানসিক চাপে থাকে বলে ধারণা তাদের আর তারা এর জন্যই লাইক হায়দার সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছেন এবং এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন।

তবে এটি কবে নাগাদ কার্যকর হবে এ বিষয়ে কিছুই জানাননি তারা। তবে আশা করা যায় খুব দ্রুত এটি করা হবে বলে।

(Visited 6 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *