বাসায় আগুন লাগলে এই ৯ টি কাজ করবেন

প্রতিরোধ সবসময় সব ক্ষেত্রে প্রথম পদক্ষেপ। গুরুতর ক্ষয়ক্ষতি থেকে বাড়ির আগুন প্রতিরোধের জন্য আপনাকে সত্যিকারের টিপস এবং কৌশলগুলি প্রয়োজন যা বাড়ির আগুনের সময়ে কাজে লাগতে পারে। আগুন ক্ষয়ক্ষতিপূর্ণ, এবং আপনাকে সতর্ক থাকতে হবে কারণ দুই মিনিটের মধ্যেই একটি ঘর আগুন দ্রুত গতিতে এবং জীবনযাপনের দুর্যোগে পরিণত হতে পারে।ফেমা অনুযায়ী, প্রতি বছর হাজার হাজার আমেরিকানরা কোটি কোটি সম্পত্তি হারানোর সাথে সাথে অগ্নি সম্পর্কিত ঘটনাগুলিতে মারা যায়। আসলে, আগুন থেকে তাপ ও ​​ধোঁয়া বেশি মৃত্যু ঘটায়। এখানে বাড়ির আগুনের সময় আপনার কিছু টিপস এবং কৌশলগুলি প্রয়োজন:বাসায় আগুন লাগলে করণীয়

1. ফায়ার নির্বাপক পান।

আপনি যদি আপনার বাড়ির আগুনের এলার্মের শব্দ শুনতে না পান তবে এটি উপেক্ষা করবেন না, আপনার ফায়ার এক্সটিংিউশারের জন্য এক স্টপ প্রতিরোধী পরিমাপ হিসাবে যান। এই একক কাজটি আগুনকে দ্রুত নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে, তবে যদি আপনার প্রচেষ্টার ফলে আগুন নির্বাপক যন্ত্রটি ব্যবহার করার পরে অশান্তি দেখা দেয় তবে দৃশ্যটি ত্যাগ করুন। ফায়ার নির্বাপক বাহক খুব গুরুত্বপূর্ণ এবং প্রতিটি বাড়িতে ইনস্টল করা উচিত, ব্যক্তিগত বা বাণিজ্যিক কোন ব্যাপার।

2. এলার্ম বাজানঃ

অট্ট আউট চিৎকার করে আগুন পরিস্থিতি বাড়ির অন্যদের জানাতে; অন্যদের জানাতে ধোঁয়া ডিটেক্টর এবং অ্যালার্মের উপর নির্ভর করবেন না, তারা কখনও কখনও ব্যাটারির ত্রুটি এবং অন্যান্য কারণে ত্রুটির কারণ হতে পারে।

3. ফায়ার সার্ভিস কলঃ

আপনার ফোনটি বাছাই করুন এবং সম্পত্তিটি ছেড়ে যাওয়ার পর ফায়ার ডিপার্টমেন্টকে কল করুন, আপনার মোবাইল ডিভাইসের জন্য অনুসন্ধানের জন্য বাড়ির ভিতরে থামবেন না কারণ আপনি আগুনে ধরা পড়তে পারেন। রাশ আউট, এবং আপনি প্রতিবেশী বা passer-দ্বারা জিজ্ঞাসা করুন ফায়ার ডিপার্টমেন্ট কল আপনি সাহায্য।

4. সম্পদ ছেড়েঃ

আগুনে যখন, কোনও জ্বলন্ত ঘর থেকে মূল্যবান জিনিসগুলি খুঁজে বের করার জন্য সর্বোত্তম সম্ভাব্য পালানোর পথ খুঁজে পেতে বিলম্ব হয় না। তারা যখন তাদের শেষ পরিচিত অবস্থান বর্ণনা করে এমন মূল্যবান জিনিসগুলি পৌঁছানোর সময় আপনি সর্বদা অগ্নি নিরাপত্তা কর্মকর্তাকে অবহিত করতে পারেন।

5. স্টপ, ড্রপ এবং রোলঃ

আপনার জামাকাপড় আগুন ধরা হলে, চালান না, শুধু মেঝে থেকে ড্রপ এবং আগুন নিভিয়ে আপনার পিছনে উপর পাকানো। উচ্চ তাপমাত্রা থেকে দূরে থাকার জন্য এবং আগুন থেকে পুরু ধোঁয়া রাখার জন্য সর্বদা ক্রল করুন এবং স্থলের কাছে থাকুন। যতক্ষণ না আপনি জ্বলন্ত ঘর থেকে পালিয়ে যান।

6. আপনার নাক আবরণঃ

একটি বাড়িতে আগুন সময় একটি শার্ট বা একটি স্যাঁতসেঁতে সঙ্গে আপনার নাস্তিক আবরণ; এই আপনার ফুসফুসে প্রবেশ থেকে ধূমপান প্রতিরোধ করবে। এছাড়াও যতটা সম্ভব শিশুদের মুখ ঢেকে রাখুন, বিশেষ করে নিরাপত্তার জন্য তাদের সাহায্য করার সময়।চূড়ান্তভাবে ধোঁয়া বা অগ্নি সঙ্গে ভরা একটি রুম মধ্যে চালান না, যার মানে বিশাল বিপদ মধ্যে চলমান মানে।

7. দরজা বন্ধ করুনঃ

একবার আপনি একটি ঘরের বাইরে crawled, আপনার পিছনে দরজা বন্ধ করুন। গবেষণায় প্রমাণিত হয়েছে যে বন্ধ দরজাগুলি ছড়ানো থেকে আগুনকে বাধা দেয়, যা কেবলমাত্র কিছুক্ষন ধরে আগুনে স্থানান্তরিত হতে পারে।

8. বিশ্রাম আউটঃ

একবার আপনি বাড়ির বাইরে, আউট থাকুন। এমনকি যদি আপনি আপনার প্রাণী বা সম্পত্তি পিছনে ফেলে রেখেও, একটি জ্বলন্ত ঘর প্রবেশ করবেন না। আপনি যদি মনে করেন যে লোকেরা বা পোষা প্রাণীরা এখনও ঘরে থাকে এবং তারা কোথায় থাকতে পারে তা তাদের কাছে নির্দেশ করে তবে তা অবিলম্বে অগ্নি বিভাগ কর্মকর্তাদের অবহিত করুন।

9. নিরাপত্তা উদ্বাসন স্পটঃ

স্থানান্তরের পরে, পূর্বনির্ধারিত অবস্থানে বাকি পরিবারের সদস্যদের সাথে দেখা করুন এবং পরিবারের প্রত্যেককে উদ্ধার না করা পর্যন্ত সেখানে থাকুন। অগ্নিনির্বাপক কর্মকর্তাকে আগুন থেকে বের করে দেওয়ার জন্য অনুসন্ধানের জন্য এই কাজ করা হয়।আগুন খুব ভীতিকর এবং ক্ষতি ও ধ্বংসের পাশাপাশি আহত এবং মৃত্যু অনেক কারণ। সর্বদা শান্ত থাকার এবং সাহায্যের জন্য কল মনে রাখবেন। আপনার বাড়ির ভিতরে কোনও আগুন লাগলে কীভাবে নিরাপদ থাকবেন তা জানুন।

(Visited 147 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *