ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিট কমিয়ে ফোনকে করুন সুপার ফাস্ট

অনেক সময় আমাদের এন্ড্রয়েড ফোনটি চালাতে চালাতে স্লো হয়ে যায়। তাই আমাদের ফোনটি চালাতে অসুবিধা হয়ে যায়। কারণ মোবাইল স্লো হয়ে গেলে চালাতে বিভিন্ন ধরনের প্রবলেম ফেস করতে হয় । যেমন- কোনো অ্যাপ্লিকেশন অন করতে গেলে অনেক সময় নেয়। এর মূল কারণ আমাদের ফোনের র‍্যামের উপর চাপ পড়ে। মূলত যখন আমরা ফোনে অতিরিক্ত এপ্লিকেশন ব্যবহার করি তখন আমাদের ফোনের র‍্যামে জায়গা পূর্ণ হয়ে যায় এবং এই সকল অ্যাপ সবসময় ব্যাকগ্রাউন্ড এ চলতে থাকে যার ফলে র‍্যাম ভরে যায়। এবং আমাদের ফোনকে স্লো করে দেয়।

How to stop App background process

আমাদের মাঝে অনেকেই আছে যারা অল্প র্যামের ফোন ব্যবহার করে থাকেন তাদের মাঝে এই সমস্যাটি বেশি দেখা যায়। কারণ এপ্লিকেশন রান করতে হলে র্যামের প্রয়োজন পরে।আর র্যামের জায়গা যদি কম হয় তাহলে একসাথে অতিরিক্ত পরিমাণে এপ্লিকেশন রান করালে তা হয়ে যায় ধীরগতি সম্পন্ন।এর জন্য আমরা চাইলেও অতিরিক্ত এপ্স ব্যাবহার করতে পারিনা। ওদের ব্যবহার করলেই আমাদের ফোন হয়েছে সুপার স্লো। আজ আমরা এর সমাধান দেখব। কিভাবে স্লো ফোনকে ফাস্ট করা যায়। আমরা মূলত ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিট কমিয়ে ফোনকে ফাস্ট করব।

ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিট হচ্ছে ফোনের ব্যাকগ্রাউন্ডে কতগুলো অ্যাপস রানিং থাকবে তা নির্ধারণ করে দেওয়া। এর ফলে অতিরিক্ত ফোনে রানিং থাকবে না। এবং অতিরিক্ত অ্যাপ্লিকেশন বিনা কারণে রানিং না থাকার কারণে ফোনের র্যাম খালি থাকবে এবং ফোন হবে ফাস্ট।

আসুন তাহলে দেখে নেই কিভাবে আমরা ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিট কমিয়ে ফোনকে ফাস্ট করার উপায়-
ফোনের ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিট কমাতে প্রথমে আমাদের যেতে হবে মোবাইলের সেটিং অপশনে। সেটিং অপশনে গিয়ে আমাদের ডেভলপার অপশন (developer option) সিলেক্ট করতে হবে।

Developer option

এবার ডেভলপার অকশনের ভিতরে গিয়ে একদম নিচের দিকে স্ক্রল করে যান। নিচের দিকে গেলে পরে দেখতে পারবেন ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিট(background process limit) নামে একটি অপশন।

Set background process limit

অপশনটিতে ক্লিক করলে পরে আপনার সামনে পপ আপ আসবে যেটিতে আপনি দেখতে পারবেন আপনি ব্যাকগ্রাউন্ডে কতগুলো এপ্স রানিং রাখতে চান। এবার আপনি এখান থেকে নো ব্যাকগ্রাউন্ড প্রসেস (no background process) অপশনটি সিলেক্ট করে দিন। এর ফলে আপনার ফোনের কোন ব্যাকগ্রাউন্ড প্রসেসিং অ্যাপস থাকবে না। আপনার কোন অ্যাপ চালানোর শেষ হয়ে গেলে অমনি ব্যাকগ্রাউন্ড থেকে অ্যাপসটি রান করা বন্ধ হয়ে যাবে।

Stop background process

ব্যাকগ্রাউন্ড প্রসেস করা বন্ধ করার একটি সমস্যা রয়েছে। সেটিং হলো আপনি যদি কোন সময় গান চালিয়ে ব্রাউজিং করতে যান তখন আপনার ব্যাকগ্রাউন্ড এ চলা মিউজিক প্লেয়ারটি বন্ধ হয়ে যেতে পারে। যেহেতু আপনার ফোনটি শুরু হয়ে গিয়েছে সে ক্ষেত্রে এটুকু সমস্যার সম্মুখীন হওয়া স্বাভাবিক। তবে এটি করার ফলে আপনার ফোন অনেক গুন ফাস্ট হয়ে যাবে।

(Visited 13 times, 2 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *