ব্যায়াম ছাড়া ওজন কমানোর উপায়

ওজন কমানোর জন্য আমরা বেশিরভাগই নিয়মিত ব্যায়ামের ওপর নির্ভর করি। ঘণ্টার পর ঘণ্টা জিমে পড়ে থাকলেই বা ব্যায়াম করলেই ছিপছিপে চেহারা পাওয়া যাবে বলে অনেকেরই ধারণা। কিন্তু বাস্তব একটু অন্যরকম।

বিশেষজ্ঞরা বলছেন ব্যায়াম ছাড়াও ওজন কমানোর উপায় আছে । ওজন হ্রাসের মাত্র ৩০% নির্ভর করে ব্যায়ামের ওপরে আর ৭০% নির্ভর করে সঠিক মানের খাওয়া দাওয়ার ওপর ।

ব্যায়াম ছাড়া ওজন কমানোর উপায় সমূহঃ

১. বেশি করে পানি খান। দিনে অন্তত ১২ গ্লাস পানি খেতে পারলে শুধু যে তৃষ্ণা মিটবে তা নয়, ওজন কনমাতেও অনেক সাহায্য করবে। পরিমানমতো পানি খেলে খিদে কমবে এবং অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে গিয়ে ওজন নিয়ন্ত্রণে থাকবে।
২. ওজন কমাতে চাইলে স্বাস্থ্যকর স্ন্যাক্স খাওয়া খুব দরকার। দুটো বড় মিলের মধ্যে খিদে পেলে আমরা অনেক সময় ভাজাপোড়া খেয়ে থাকি। তার পরিবর্তে বাদাম, গ্রানোলা বার, ফল কাছে রাখুন। খিদে পেলে এগুলোই খেতে পারেন ।

৩. প্রতিদিন সকালে এক গ্লাস হালকা গরম জলে একটু লেবুর রস এবং মধু মিশিয়ে পান করুন।

৪. সাদা চিনি বর্জন করুন। সাদা চিনি সরাসরি আপনার ওজন বৃদ্ধিতে সহায়তা করে।

৫. সফট ড্রিংক আমরা সবাই কমবেশি খেয়ে থাকি। কিন্তু এটা সম্পূর্ণ এড়িয়ে যাওয়া দরকার। এই ধরনের পানীয় ওজন বৃদ্ধির জন্য অনেক বেশী দায়ী।ব্যায়াম ছাড়া ওজন কমানোর উপায়

শরীরের ওজন কমানোর আরো কিছু টিপস :

৬. শরীরের ওজন কমানোর একটা গুরুত্বপূর্ণ টিপস হলো- নিয়মিত গ্যাপে খাওয়া। দীর্ঘক্ষণ খালি পেটে থাকলেও কিন্তু আপনার ওজন বাড়বে। প্রতিদিন ৬-৮ বার অল্প অল্প করে খেতে চেষ্টা করুন।

৭. ডায়েটে প্রোটিন থাকা জরুরী । প্রোটিন সমৃদ্ধ খাবার আপনার পেট বেশিক্ষণ ভরিয়ে রাখতে সাহায্য করবে । তাই মাঝেমধ্যেই টুকটাক কিছু খাওয়ার ইচ্ছা কমবে।

৮. খাওয়ার সময় টিভি বা মোবাইল ফোনের অভ্যেস কোন ভাবেই ভালো নয়। এর ফলে আপনি খাবারে মনোঃসংযোগ করতে পারেন না। কখন পেট ভরে গিয়েছে বুঝতে না পেরে বেশি খাওয়ার ইচ্ছা তৈরি হয়।

৯. ঠিকমতো ঘুম না হলেও ওজন বেড়ে যেতে পারে। ঘুমের অভাবে হজম ক্ষমতা কমে যায়। খাবার ঠিকমতো হজম না হওয়ায় ওজন বেড়ে যায়।

১০. যতই তাড়া থাক, আস্তে আস্তে ভালো করে চিবিয়ে খেতে হবে। ভালো করে চিবিয়ে না খেলে খাবার ঠিকমতো হজম হতে সমস্যা হয়। এর ফলে মোটা হয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়।

সুত্রঃ এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *