ভ্রমনকে সুন্দর করে তুলতে কিছু টিপস

ভ্রমন করতে কারনা ভাল লাগে!এমন মানুষ খুবই  আছে যারা ঘোরা পছন্দ করে না।যারা ঘুরতে পছন্দ করে না তাদের জিবনের অনন্দই বৃথা।তাই ঘুরতে যাওয়ার বিষয়ে আমাদের অনেক কৌতুহল থাকেই।তবে আমাদের কিছু ভুল সিদ্ধান্ত আমাদের ঘোরার মজাই নষ্ট করে দিতে পারে।তাই আমরা আজ জেনে নিব কিভাবে আমাদের ভ্রমনকে আনন্দ পূর্ন করে তুলতে পারা যায়।

কিছু কিছু সামান্য জিনিস আমাদের ভ্রমনকে দূর্বিসহ করে তুলতে পারে।আবার কিছু কিছু ঠিক সিদ্ধান্ত আমাদের ভ্রমন কে সুন্দর করতে পারে।আমরা এখন জেনে নিব কিভাবে এবং কি কি কাজ করলে আমাদের ভ্রমন কে সুন্দর করে তুলবে!

ভ্রমনের স্থান নির্বাচন-

কোথাও ঘুরতে গেলে সর্বপ্রথম মাথায় আসে স্থান নির্বাচন।সঠিক স্থান নির্বাচন করতে না পারলে কখনোই আমরা বেড়াতে গিয়ে মজা পাবো না।তাই আমরা যেখানে ঘুরতে যাব তার বিষয়ে ভালভাবে খোজ খবর নিতে হবে।আপনার মনকে স্থির করতে হবে যে,আপনি ঠিক কোথায় ঘুরতে যাবেন।স্থান নির্বাচন হয়ে গেলে।সে যায়গার যোগাযোগ ব্যবস্থা সম্পর্কে ভাল ভাবে খোজ খবর নিন।

ঘুরতে যাওয়া এলাকা সম্পর্কে খোজ নিন-

আপনি যেখানে ঘুরতে যাবেন সে এলাকা সম্পর্কে খোজ নিন কোথায় কি পাওয়া যায়।তা না হলে আপনি কোন প্রয়োজনে বিড়াম্বনায় পড়তে পারেন।এবং চাইলে টুরিস্ট হোটেল গুলো এড়িয়ে চলতে পারেন।যার ফলে আপনি একদিকে যেমন  অতিরিক্ত খরচের হাত থেকে বাচবেন তেমনি আপনি ওই এলাকার খাবার-দাবার এবং তাদের জিবন যাপন সম্পর্কে ধারনা পাবেন।

ব্যাগ গুছানো-

ঘুরতে যাওয়ার  ক্ষেত্রে ব্যাগ গুছানো একটি গুরুত্বপূর্ন বিষয়।ভ্রমনে যাওয়ার ব্যাগ অবশ্যই হালকা রাখা উচিত।কারন বেশি ভারি হয় তাহলে আপনার ভ্রমনে বিরক্তির সৃস্টি হতে পারে।আপনি ব্যাগে তোয়ালে,টুথ ব্রাশ,পেস্ট,শ্যাম্পু ইত্যাদি সাথে রাখুন।

কাপর-চোপরের ক্ষেত্রে খেয়াল রাখুন-

ভ্রমনের স্থান অনুযায়ি জামা কাপড় নির্বাচন করুন।সেখানের অাবহাওয়া সম্পর্কে খোজ নিয়ে সে অনুযায়ি পোষাক নির্বাচন করুন।আরামদায়ক পোশাক আপনার ভ্রমনের তৃপ্তি অনেক গুন বাড়িয়ে দিবে।

কোথায় বেড়াতে যাওয়ার আগে কাছে অতিরিক্ত কিছু টাকা রাখুন!কারন কোথায় গিয়ে আপনি পড়তে পারেন অনাকাঙ্ক্ষিত সমস্যার মাঝে।আর এর থেকে সমধান পেতে আপনার এই অতিরিক্ত টাকা কাজে আসবে।

যদি আপনি নিজেই ড্রাইভ করেন সেক্ষেত্রে দরকারি কাগজপত্র ও ওই এলাকার ট্রাফিক সম্পর্কে ধারনা গ্রহন করুন।তাহলে আপনি আইনি এবং ট্রাফিক জনিত সমস্যা থেকে মুক্ত থাকতে পারবেন।

ক্যামেরা-

ঘুরতে যাওয়ার একটি অন্যতম আনুষাঙ্গিক উপাদান হচ্ছে ক্যামেরা।তাই ক্যামেরার পাশাপাশি চার্জার অতিরিক্ত ব্যাটারি সাথে রাখতে পারেন।

বেড়াতে যাওয়ার সময় আপনার লাগেজে একটি নোটপ্যাডে আপনি যেখানে যাচ্ছেন এবং নিকট জনের ঠিকানা রাখতে পারেন।তাহলে কোন বিপদে পড়লে আপনি এর থেকে সহযোগিতা পাবেন।

সবশেষে আপনার লাগেজে আপনার প্রয়োজনীয় সকল কিছু নিয়েছেন কিনা।যেমন পাসপোর্ট,টিকেট ইত্যাদি সকল কিছু আবার দেখে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *