মানুষের মস্তিষ্ক সম্পর্কে অবাক করা কয়েকটি তথ্য

মস্তিষ্ক হল মানবদেহের সবচাইতে গুরুত্বপূর্ণ অঙ্গ। মূলত মস্তিষ্কে আমাদের দেহের পরিচালক। কারণ মস্তিষ্ক আমাদের দেহের সকল কাজকর্ম কে নিয়ন্ত্রণ করে। আমাদের শরীরের প্রত্যেকটি রংগেরি প্রয়োজনীয়তা থাকলেও মস্তিষ্ক ব্যতীত অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ একটি না থাকলে আমরা জীবন ধারণ করতে পারি। কিন্তু মস্তিষ্ক না থাকলে কোনভাবেই আমরা এক মুহূর্ত বেচে থাকতে পারিনা। আর একারণেই মস্তিস্ককে দেহের কমান্ডার বলা হয়। আমাদের সকল কাজকর্ম কে নিয়ন্ত্রণ করে আমাদেরকে মস্তিষ্ক। মানব মস্তিষ্ক অন্যান্য প্রাণীর মস্তিষ্কের তুলনায় অনেকগুণ উন্নত। আর এ কারণেই মানুষ সৃষ্টির সেরা জীব হয়েছে।

✅ মস্তিষ্কের অক্সিজেন গ্রহণ-
বিজ্ঞানীরা গবেষণা করে এটা জেনেছেন যে আমাদের শরিলে যে পরিমাণ অক্সিজেন গ্রহণ করে তার সম্পূর্ণ পরিমাণের ২০ ভাগ অক্সিজেন আমাদের মস্তিষ্কের কাজে ব্যবহৃত হয়। এর থেকে আমরা বুঝতে পারি আমাদের মস্তিষ্ক সচল রাখতে প্রচুর পরিমাণে অক্সিজেনের প্রয়োজন পড়ে।

human brain

✅ব্রেইন ড্যামেজ-
আমাদের মস্তিষ্কে যদি একটানা 5 মিনিট অক্সিজেন পৌঁছাতে না পারে তাহলে আমাদের মস্তিষ্কে সম্পূর্ণরূপে বিকল হয়ে যেতে পারে।

✅আমাদের মস্তিষ্কের গঠন-
মস্তিষ্ক হচ্ছে সবচাইতে চর্বি বা ফ্যাট যুক্ত অঙ্গ। কারণ মানুষের মস্তিষ্ক গঠিত হয় 60 ভাগ চর্বি দ্বারা।

✅ মানুষের নেগেটিভ চিন্তাভাবনা-
একটি মানুষ প্রতিদিন 50 হাজার চিন্তাভাবনা করতে পারেন। তবে ধারণা করা হয় সকল চিন্তা ভাবনার মধ্যে বেশির ভাগই হচ্ছে নেগেটিভ চিন্তাধারা। গবেষকরা চিন্তা করেন এই সকল চিন্তার মধ্যে সূত্রপাত চিন্তাই হচ্ছে নেগেটিভ চিন্তা।

human brain,photo source Wikipedia

✅মস্তিষ্কের উপর নেশার প্রভাব-
নেশা করার ফলে আমরা অনেক কিছু ভুলে যাই। মনে করি আমরা সে বিষয়ে ভুলে গিয়েছি কিন্তু আসলে তা নয়। সব সময় আমাদের মস্তিষ্ক স্মৃতি ধরে রাখতে অক্ষম হয়ে পড়ে। পরবর্তীতে আবার সে বিষয় মনে করতে পারি।

✅ আমাদের মস্তিষ্কে চকলেট এর প্রভাব-
চকলেট হচ্ছে বাচ্চাদের প্রিয় খাবার। এমনকি বড়রাও চকলেট পছন্দ করে। চকলেট আমাদের মস্তিষ্কের রিলাক্স দিতে সক্ষম। কারণ বিজ্ঞানীরা গবেষণা করে পেয়েছেন চকলেটের গন্ধ মস্তিষ্কের থিটা ব্রেন ওয়েভ তৈরি করে যা আমাদের মস্তিষ্ককে রিলাক্স দিতে সহায়তা করে।

✅পুরুষের মস্তিষ্কের গঠন-
পুরুষের মস্তিষ্ক মহিলাদের মস্তিষ্কের চেয়ে একটু বড়। তবে পুরুষের দৈহিক গঠনের সাথে তা সামঞ্জস্যপূর্ণ।

আইনস্টাইনের মস্তিষ্ক-
সাধারণ মানুষের মস্তিষ্কের তুলনায় আইনস্টাইনের মস্তিষ্ক ছিল ভিন্নধর্মী। তার জন্যই আইনস্টানের মৃত্যুর পরে তার মস্তিষ্ক নিয়ে গবেষণা করা হয়।

part of human brain

✅ মস্তিষ্ক হতে উৎপন্ন শক্তি-
মানব শরীরের অন্যান্য অঙ্গের তুলনায় মস্তিষ্কের শক্তি অনেক প্রখর। একটি মানুষের মস্তিষ্ক ছোট একটি বৈদ্যুতিক বাতি জ্বালাতে সক্ষম। এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।

মূলত এই মস্তিষ্ক বলে মানুষ সৃষ্টির সেরা জীব হয়ে উঠতে পেরেছে। তাই মানুষের মস্তিষ্ক নিয়ে ভাবনার শেষ নেই। সেই প্রথম থেকে বিজ্ঞানীরা মানুষের মস্তিষ্ক নিয়ে বিভিন্ন ধরনের গবেষণা চালিয়েছে এবং বিভিন্ন ধরনের তথ্য জানতে পেরেছে মস্তিষ্কের সম্পর্ক।

(Visited 11 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *