মুখের তিল দূর করার ৭ টি ঘরোয়া উপায়

সবারই মুখে কমবেশি তিল দেখা যায়। তবে অতিরিক্ত মাত্রায় তিল হওয়া স্কিন ক্যান্সারের পূর্ব লক্ষণ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কারো মুখে অতিরিক্ত মাত্রায় তেল দেখা গেলে স্কিন বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করা উচিত। কেন মিঠুন দীর্ঘ সময় ধরে থাকলে স্কিন ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক গুন বেড়ে যায়। তাদের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করা উচিত। আমরা চাইলে নিজেরাই এটি ঘরোয়া উপায়ে দূর করতে পারি। ঘরোয়া কিছু ট্রিটমেন্ট রয়েছে যার মাধ্যমে তিল খুব দ্রুত সারিয়ে তোলা যায়।

মুখের তিল দূর করার সাতটি উপায়

বাজারে তিল দূর করার বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায়। যেগুলো তৈরী করা হয় ব্লিচিং জাতীয় উপাদান দিয়ে।এগুলো আমাদের ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই এসব ব্যবহার করা উচিত নয়। কারণ এগুলো আমাদের ত্বকের মারাত্মক ক্ষতিসাধন করে থাকেন। আর এ কারণে আমরা প্রাকৃতিক উপায়ে তিল দূর করার পথ বেছে নেব।
যে সকল প্রাকৃতিক উপায়ে মুখের তিল দূর করা যায় তা হল-

১- ওটমিল
ওটমিল গুঁড়ো করে এর সঙ্গে 3 চা চামচ এর মতন লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। কারণ ওটমিল একটি ভালো মানের প্রাকৃতিক স্ক্রাবার। এই মিশ্রণটি মুখে 10 মিনিটের মতো লাগিয়ে রাখুন। এর পরে ধুয়ে ফেলুন। এই স্ক্রাব সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করুন।৪ সপ্তাহের মত এটি ব্যবহার করলে মুখের তিল অনেকাংশে কমে যাবে।

২-আলু ও মধু
একটি আরো ভালোভাবে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা আলুর ভেতরে কিছু পরিমাণ মধু ভালোভাবে মিশিয়ে নিন।এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে 20 মিনিটের মত অপেক্ষা করুন।যখন দেখবেন মিশ্রণটি শুকিয়ে গিয়েছে তখন পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত বেশ কয়েকদিন ব্যবহার করুন ভাল ফলাফল পাবেন।

৩- পেঁয়াজ
পেঁয়াজের রস তিল দূর করতে অনেক উপকারী এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুখের তিল দূর করতে আপনিও ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। প্রথমে একটি পেজকে ভালোভাবে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা পেঁয়াজের রস আলাদা করুন। এরপরে তুলার সাহায্যে যেসব স্থানে তিল রয়েছে সেখানে পেঁয়াজের রস লাগান। আপনি চাইলে পেঁয়াজের রসের সঙ্গে মধু ও ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করার 20 মিনিট পরে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারের ফলে ভাল ফল পাবেন।

৪- দুধ ও টক দই এর ব্যবহার
মুখের তিল দূর করতে দুধের ব্যবহার করতে পারেন। দুধ দিয়ে নিয়মিত মুখে লাগালে মুখের তিল দূর হবে। এছাড়াও টকদই ব্যবহার করতে পারেন মুখের তিল দূর করার জন্য।

৫-গরম মধুর ব্যবহার
মধু হালকা গরম করে মুখে লাগাতে পারেন। তবে শুধুমাত্র যে সব স্থানে তিল রয়েছে শুধু সেই সব স্থানে লাগান। তবে কোনোভাবেই অতিরিক্ত গরম করবেন না। হালকা উষ্ণ গরম করে তারপরে লাগান।

৬-কাঁচা হলুদ এবং তিলের গুড়ার ব্যবহার
কাঁচা হলুদ এবং তিলের পুরা পেস্ট করে ব্যবহার করতে পারেন। কাঁচা হলুদ ত্বকের জন্য উপকারী আমরা সবাই জানি। এটি মুখের তিল দূর করতেও সাহায্য করে। তাই আমরা কাঁচা হলুদ এবং তিলের ঘোড়ার পেস্ট ব্যবহার করতে পারি তিল দূর করতে।

তিল দূর করতে লেবুর রস

৭- চিনি ও লেবুর রস
মুখের তেল দূর করতে চিনি ও লেবুর রসের স্ক্রাব ব্যবহার করতে পারি আমরা। লেবুর রসের সাথে সামান্য চিনি মিশিয়ে তারপর তেলে লাগালে দ্রুত তিল সেরে যাবে। তিলের দাগ হালকা হতে শুরু করবে।

উপরোক্ত সকল উপায় অবলম্বন এর ফলে খুব দ্রুত আপনার তিল সেরে যাবে। তবে এগুলো নিয়মিত ব্যাবহার করতে হবে। তাহলেই ভালো ফলাফল পাওয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *