রচনা / অনুচ্ছেদ : আমার প্রিয় বই

(সংকেত: ভূমিকা, বইয়ের সাথে পরিচয়, কোথা থেকে বই কিনি, আমার প্রিয় বই, আমার প্রিয় গল্প, উপসংহার )

 

ভূমিকাঃ

বই মানুষের সবচেয়ে ভালো বন্ধু । বই জ্ঞান দেয়, বই আলো দেয় এবং বই আমাদেরকের সুন্দর হতে শেখায় । তাছারা অনেক বই আছে যা মানুষকে অন্ধ করে এবং মানুষের মনকে বন্ধ করে দেয় । আমি সময় পেলে ভালো বই পড়ি ।

 

বইয়ের সাথে পরিচয়ঃ

ছোট বেলা থেকে পড়ার বইয়ের পাশাপাশি আব্বা আমাকে গল্পের বই কিনে দিচ্ছে । আমার অনেক গল্পের বই আছে যেমন ইশপের গল্প, ঠাকুর মার ঝুলি, বিদেশি রুপকথার গল্প ইত্যাদি । প্রতি বছর বই কিনা ছাড়াও আমাকে অনেকে বিভিন্ন অনুষ্ঠানে বই উপহার দেয় ।

 

কোথা থেকে বই কিনিঃ

আমরা প্রতি বছর বই মেলায় যাই । সেখানে অনেক বইয়ের স্টল থাকে । অনেক ছোটদের বইয়ের স্টলও থাকে । আমরা সব স্টল ঘুরে ঘুরে পছন্দের বই কিনি । ২০১৫ সালের বই মেলা থেকে আব্বা আমাকে নাসিরুদ্দিন হোজ্জার হাসির গল্পের বই কিনে দিয়েছে ।

 

আমার প্রিয় বইঃ

আমার আনন্দের বই পড়তে ভালো লাগে । ভুতের বা ভয়ের বা কষ্টের বই আমার ভালো লাগে না । নাসিরুদ্দিন হোজ্জার হাসির বইটি আমার খুব ভাল লেগেছে । এখানের গল্প গুলি হাসির আর আমার বুঝতে অসুবিধা হয় না । বইটি পড়ে আমি খুব মজা পেয়েছি । বইয়ের গল্প গুলি আমি আমার বন্ধুদের বলেছি । তারাও মজা পেয়েছে । আমার অনেক বন্ধু বইটি কিনেছে ।

 

আমার প্রিয় গল্পঃ

নাসিরুদ্দিন হোজ্জার গল্পের বইয়ের একটি গল্প আমার খুব প্রিয় । গল্পে আছে একদিন রাজা তার মন্ত্রীকে জিজ্ঞেশ করলো দেশে কয়টি কাক আছে । মন্ত্রী একটি সংখ্যা বলে রাজাকে জানাল কাক কম হোলে বুঝতে হবে কিছু কাক আত্মীয়ের বাসায় বেড়াতে গেছে আর বেশি হোলে বুঝতে হবে অন্য কাক বেড়াতে এসেছে । মন্ত্রীর উত্তরটা আমার ভাল লেগেছে ।

 

উপসংহারঃ

আমরা সেই বই পড়ব যে বই আমাদের আলো দেয়, যে বই আমাদের ভালো শেখায় । যে বই আমাদের অন্ধ করে, যে বই আমাদের বন্ধ করে সেই বই আমরা পড়ব না । আমাদের সবাইকে বই পড়ার অভ্যাস করতে হবে তবেই আমরা নিজেদের গড়তে পারবো ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *