রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে যে বিষয়গুলো

রোগ প্রতিরোধ ক্ষমতা হচ্ছে আমাদের এমন একটি জিনিস যা আমাদের বিভিন্ন ধরনের রোগ জীবাণু এবং ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করে। অর্থাৎ আমাদের শরীরকে রোগ জীবাণু বা ভাইরাস এর আক্রমণ থেকে রক্ষা করে। তবে আমাদের সবার রোগ প্রতিরোধ ক্ষমতা একরকম নয়। কারও রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি আবার কারো কম। আর যখন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় আমরা বিভিন্ন ধরনের অসুখ-বিসুখের ক্লান্ত হয়ে পড়ি।

তবে চাইলে আমরা আমাদের এই রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে পারি। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেলে আমরা বিভিন্ন ধরনের অসুখ-বিসুখ এবং রোগে আক্রান্ত হবো না তাই আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করা উচিত।

কি কি পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য-

সকল প্রয়োজনীয় টিকা গ্রহণ করা-
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য টিকা গ্রহণের কোনো বিকল্প নেই। তাই আমাদের সকল প্রকার টিকা গ্রহণ করা উচিত এবং প্রাপ্তবয়স্করা ভ্যাকসিন রিফ্রেস করতে কখনোই ভুল করবেন না। জেমন মেনিনজাইটিস, হাম, হুপিং কাশি, পোলিও, হেপাটাইটিস,ইনফ্লুয়েঞ্জা এবং অন্যান্য রোগের টিকা।

 

রঙিন শাকসবজি ও ফলমূল খাওয়া-


রঙিন শাকসবজি এবং ফলমূল রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন।যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি। এবং দেহের ক্ষয়পূরণ ও বৃদ্ধি সাধন করতে অত্যন্ত প্রয়োজনীয়। তাই প্রতিদিন খাবারে আমাদের প্রচুর পরিমাণে শাকসবজি এবং ফলমূল থাকা উচিত।

পর্যাপ্ত পরিমাণে ঘুমানো-

ঘুম আমাদের শরীরের শুধুমাত্র ক্লান্তি দূর করে না। গভীর ঘুমের মাধ্যমে শরিলে নিউরোট্রান্সমিটার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে সচল রাখতে সহায়তা করে।

নিয়মিত ব্যায়াম করা-
নিয়মিত ব্যায়াম করার ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকগুন বেড়ে যায়। কারণ এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে আমাদের দেশে যত বেশি ব্যায়ামের মাধ্যমে ঠিক করা যায় ততই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই আমাদের নিয়মিত অর্থাৎ অন্ততপক্ষে সপ্তাহে তিন দিন জগিং করা, হাঁটা,সুইমিং ইত্যাদি করতে হবে।

মানসিক চাপ এড়িয়ে চলা-
মানসিক চাপ আমাদের শরীরের দুর্বল করে তোলে। স্ট্রেস বা মানসিক চাপ আমাদের একটি পরিচিত শব্দ হয়ে দাঁড়িয়েছে তাই এসব এড়িয়ে আমাদের শরীরকে সতেজ রাখা অত্যন্ত জরুরী।

জীবনকে আনন্দময় করে তুলুন-


আমরা জানি হাসিখুশি মানুষ এরকম হয়ে থাকে। এক সমীক্ষায় দেখা গিয়েছে হাসিখুশি মন মেজাজ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা পালন করে।

উপরোক্ত সকল বিষয়গুলো আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্যাপক পরিমাণে ভূমিকা পালন করে।তাই আমাদের শরীরকে সুস্থ রাখতে এসকল বিষয় মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *