লো ব্লাডপ্রেসার স্বাভাবিক করবেন যেভাবে

উচ্চ রক্তচাপ যেমন আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।তেমনি ব্লাড প্রেসার লো হয়ে গেলেও আমাদের সমস্যা দেখা দিতে পারে। ব্লাড প্রেসার লো হলে আমাদের যেসকল লক্ষণ দেখা দেয় তা হল, স্নায়ুর দুর্বলতা,মাথা ঘোরা, হঠাৎ করে চোখে ঝাপসা দেখা, বুক ধড়ফড়, করা বমি বমি ভাব, এমন কি অজ্ঞান হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। আমাদের বিভিন্ন কারণে ব্লাড প্রেসার লো হয়ে যেতে পারে। তার মধ্যে অন্যতম কয়েকটি কারণ হলো অতিরিক্ত পরিশ্রম করার ফলে আমাদের ব্লাড প্রেসার লো হতে পারে। অতিরিক্ত দুশ্চিন্তা,ভয়,স্নায়ুর দুর্বলতা জনিত কারণে ব্লাড প্রেসার লো হয়ে যেতে পারে। আর এ কারণে আমাদের অবশ্যই জেনে রাখা ভালো যে ব্লাড প্রেসার লো হয়ে গেলে আমাদের কি কি ব্যবস্থা গ্রহণ করতে হবে।বা কি কি করলে আমাদের ব্লাড প্রেসার ঠিক থাকবে।

লো ব্লাড প্রেসারে করনীয়!

ব্লাড প্রেসার লো হয়ে গেলে তা স্বাভাবিক মাত্রায় আনতে যা যা করতে হবে তা হল-

১- ক্যাফেইনযুক্ত খাবার গ্রহণ করা-
ব্লাড প্রেসার অতিরিক্ত পরিমাণে লো হয়ে গেলে আমাদের ক্যাফেইনযুক্ত খাবার খাওয়া উচিত। এর মধ্যে অন্যতম হচ্ছে কফি। কফিতে রয়েছে ক্যাফেইন যা ব্লাড প্রেসার কে দ্রুত বাড়িয়ে তোলে। আর এ কারণে যখন ব্লাড প্রেসার লো হয়ে যায় তখন করা করে এক কাপ কফি খেয়ে নিলে আপনার ব্লাড প্রেসার ঠিক হয়ে যাবে।স্ট্রং কফি সাথে হট চকলেট ও খেতে পারেন লো ব্লাড প্রেসার কে হাই করতে।

২-অতিরিক্ত ব্লাড প্রেসার লো হয়ে গেলে আপনি লবণ খেতে পারেন। এক গ্লাস পানির সাথে দুই চামচ চিনি মিশিয়ে তার মধ্যে আধা চামচ লবণ মিশিয়ে নিন। এবং তা পান করুন দেখবেন আপনার লো ব্লাড প্রেসার ঠিক হয়ে গিয়েছে। তবে লবণ খাওয়া হলে স্বাস্থ্যের জন্য কখনোই ভালো নয়। কখনোই কাঁচা লবণ না খেয়ে পারলে খাবেন না। এবং আপনার ডায়াবেটিকস থাকলে এ ধরনের পানিয় তে চিনি মিশাবেন না।

লো-প্রেসারের মাত্রা

৩-ভিটামিন-সি, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও প্যান্টোথেনিক যুক্ত খাবার গ্রহণ করতে পারেন এর ফলে আপনার ব্লাড প্রেসার দ্রুত স্বাভাবিক হয়ে যাবে।

৪-কিসমিস খেতে পারেন।কারণ সুপ্রাচীনকাল থেকে হাই প্রেশারের ওষুধ হিসেবে কিসমিসের ব্যবহার হয়ে আসছে। আধাকাপ কিসমিস ভিজিয়ে রেখে সকাল বেলা তা পান করলে ভাল ফলাফল পাবেন।

৫-লো ব্লাড প্রেসার স্বাভাবিক করতে দুধের সাথে মধু মিশিয়ে পান করতে পারেন। এছাড়া বিভিন্ন ধরনের চিকিৎসায় সেই প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে যষ্টিমধু এক গ্লাস পানিতে 1 চা চামচ মধু মিশিয়ে তা পান করলেও ভাল ফলাফল পাবেন।

উচ্চ রক্তচাপ অর্থাৎ হাই ব্লাড প্রেসার এবং লো ব্লাড প্রেসার উভয়ই আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই আমাদের সবার উচিত ব্লাড প্রেসার স্বাভাবিক মাত্রায় রাখার জন্য চেষ্টা করা। উপরোক্ত টিপসগুলো আপনার লো ব্লাড প্রেসার কে স্বাভাবিক রাখতে সহায়তা করবে। এইসকল বিষয় মেনে চলুন এবং সুস্থ থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *