শিশুদের মনের ভাব জানাবে যে অ্যাপ

ছোট ছেলেদের মেয়েদের মন বোঝা খুবই দুরুহ ব্যাপার। তারা কি ভাবছে না ভাবছে তাদের মনের কথা বোঝার আমাদের পক্ষে সম্ভব না। কারণ ছোট বয়সের শিশুরা তাদের মনের ভাব প্রকাশ করতে পারে না। কিন্তু সন্তান কে বড় করে তুলতে এবং তাদের সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলতে না দেয়ার মনোভাব জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। শিশুদের মনের ভাব জানা গেলে তার সম্পর্কে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করতে পারে বাবা-মা।

শিশুদের মনের ভাব জানাবে এপ্স

এ বিষয়টা মাথায় রেখেই তৈরি হয়েছে শিশুদের মনের ভাব জানার জন্য মোবাইল অ্যাপ্লিকেশন। এটি ব্যবহারের ফলে শিশুদের মনের ভাব জানা যাবে এবং এর উপর ভিত্তি করে পিতা-মাতা পদক্ষেপ গ্রহণ করতে পারবে। গবেষকরা এরই মধ্যে একটি নাম ও ঠিক করে ফেলেছেন। বর্তমান সময়ে একটি জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা না হলেও এপ্সটির পরীক্ষামূলক কার্যক্রম চলতেছে। অ্যাপটির নাম ঠিক করা হয়েছে ‘বেবি মাইন্ড’ এটি শিশুদের মনের ভাব জানানোর সঙ্গে সঙ্গে শিশুদের মনো জগতের উন্নতি সাধনের জন্য বিভিন্ন পরামর্শ দেবে অভিভাবককে। এপসটি ব্যবহারের ফলে পিতামাতার সন্তানের মনের ব্যাপারে অনেক খোঁজ-খবর নিতে পারবেন।

সাম্প্রতিকালে অ্যাপটির নিয়ে একটি গবেষণা চালিয়েছে একদল গবেশক। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব নিউইয়র্ক এর অধ্যাপক এলিজাবেথ মেইন্স বলেন, এই অ্যাপসটি যেমন একদিকে স্বল্প খরচে ব্যবহার করা যাবে তেমনি এটির ব্যবহার বিধিও হবে সহজ। এছাড়া তিনি বলেন অ্যাপসটি যাতে সুস্থ এবং স্বাভাবিক শিশুদের জীবনে সুন্দর প্রভাব ফেলতে পারে সে বিষয়ে তারা কাজ চালিয়ে যাচ্ছে।

মনের ভাব জানাবে এপস

এরই ধারাবাহিকতায় গবেষকরা একদল মায়ের শরণাপন্ন হয়। যাদের প্রত্যেকেরই 6 মাস বয়সের মধ্যকার সময়ের শিশু রয়েছে। এদেরকে দুটি আলাদা ভাগে ভাগ করে গবেষণা চালায় তারা। এর ভিতর একদল অ্যাপসটি ব্যবহার করেছে এবং অন্য একটি দল এ অ্যাপসটি ব্যবহার করেননি। যারা অ্যাপসটি ব্যবহার করেছে তাদের মধ্যে অনেক পরিবর্তন দেখা যায়।যেসব মেয়েরা এটি ব্যবহার করেছেন তাদের শিশুদের সাথে সম্পৃক্ততা খবর খেলাধুলা বিষয়ক খোঁজ খবর নেয়া হয়। এছাড়া যে দলটি অ্যাপসটি ব্যবহার করেন নাই তাদের সাথে তুলনা করে অ্যাপের ব্যবহারকারী এবং যারা একটি ব্যবহার করেনি তাদের মাথায় বিরাট ব্যবধান খুঁজে পাওয়া যায়।

এছাড়া অল্পবয়সী এবং মধ্যবয়সী মায়ের সাথে তুলনা করা হয়। সবাইকে তুমি অল্প বয়সেই মায়ের সন্তানের সাথে সম্পৃক্ততা কম থাকে। কিন্তু যে সকল অল্প বয়সী মায়েরা অ্যাপসটি ব্যবহার করছে তাদের সাথে সন্তানের সম্পৃক্ততা মধ্যবয়সী মায়েদের মতই পরিলক্ষিত হয়েছে বলে জানান এলিজাবেথ মেইন্স।

(Visited 5 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *