হাই প্রেসার নিয়ন্ত্রণে যে সকল খাবার খাওয়া উচিত

উচ্চ রক্তচাপ বা হাই প্রেসার বর্তমান সময়ে প্রচুর পরিমাণে লোকের মাঝে দেখা যায়। এটি তিলেতিলে মানুষকে মৃত্যুর দিকে এগিয়ে নিয়ে যায়। তাই আমাদের হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সচেষ্ট থাকতে হবে। এবং যাতে এই হাই প্রেসার এর সম্মুখীন আমাদের হতে না হয় সেজন্য নিয়ম-কানুন মেনে চলতে হবে।

তবে উচ্চ রক্তচাপের আক্রান্ত রোগীর সংখ্যা বর্তমানে খুবই বেশি। যাদের উচ্চ রক্তচাপ বা হাই প্রেসার এর সমস্যা রয়েছে তাদের এটি নিয়ন্ত্রণ করার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা উচিত। তবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বা হাই প্রেসার নিয়ন্ত্রণের জন্য আপনি আপনার জীবন ধারার পরিবর্তন না করেও শুধুমাত্র কিছু খাবারের মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণে রাখতে পারেন।

আসুন তাহলে জেনে নেই কোন খাবারগুলি আমাদের উচ্চ রক্তচাপ বা হাই প্রেসার কে নিয়ন্ত্রণ করে-

১-কলা:
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কলার ভূমিকা অপরিসীম। তাই কলা প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা উচিত যাদের উচ্চ রক্তচাপ বা হাই প্রেসার এর সমস্যা রয়েছে। কলায় রয়েছে পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অবশ্যই আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় কলা রাখবেন।

২- গ্রিন টি:
গ্রীন টি তে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা আমাদের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।গ্রিন টি তে বিদ্যমান পলিফেনোল উচ্চ রক্তচাপ বা হাই প্রেসার কে নিয়ন্ত্রণ করে। এছাড়া গ্রিন টি আমাদের শরীরের মেটাবলিজম বৃদ্ধি করে। তাই প্রতিদিন অন্তত পক্ষে এক কাপ গ্রিন টি আমাদের খাওয়া উচিত।

৩- বিটের রস:
নতুন রক্ত তৈরি করতে এবং রক্ত চলাচল স্বাভাবিক করতে বিটের রস একটি জাদুকরী ফর্মুলা!এটি আমাদের শরীরের রক্ত রস তৈরি করতে সহায়তা করে।

৪- ওটমিল:
ওটমিল উচ্চ ফাইবার যুক্ত খাবার কিন্তু ফ্যাট খুবই কম। এটি আমাদের শরীরের কোলেস্টেরল বাড়তে দেয় না।তাই আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা উচিত।

৫- পিয়াজ:
মসলা হিসেবে পেঁয়াজের ব্যবহার প্রচুর পরিমাণে।খাদ্যের স্বাদ বাড়ানোর পাশাপাশি এটি অত্যন্ত উপকারী আমাদের স্বাস্থ্যের জন্য। পেঁয়াজের রস ও প্রভাবিত গুন। তার মধ্যে অন্যতম একটি হলো এটি আমাদের রক্তবাহী নালীর রক্তচাপ কমাতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের চিকিৎসা অনেকেই কাঁচা পেঁয়াজ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এছাড়া পিয়াজু থাকা রঞ্জক কুয়েরসেটিন উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

৬- বেদানা:
রক্তস্বল্পতা দূর করতে বেদানার ভূমিকা অপরিসীম এই ফল কিন্তু কোলেস্টেরলের মাত্রাও কমিয়ে দেয়।এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। তাই আমাদের নিয়মিত বেদানা খাওয়া উচিত।

উপরোক্ত সকল খাবার আমাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় আমাদের এ সকল খাবার রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসকল খাবার আমরা প্রতিদিন গ্রহণ করলে আমাদের উচ্চরক্তচাপ সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকবে। তবে এ সকল খাবারের পাশাপাশি আমাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন অন্তত 30 মিনিট হাঁটা উচিত। তাহলে শরীরের অন্যান্য সমস্যার সমাধানের পাশাপাশি উচ্চ রক্তচাপ সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *